ওয়েব ঠিকানা ছোট করতে গুগলের নতুন অ্যাপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়েবসাইটের ঠিকানা বড় হলে তা মনে রাখা কষ্টকর। একই সঙ্গে কোথাও ওই লিংক যুক্ত করার ক্ষেত্রে তা অনেক লম্বা হওয়ায় ঝামেলায় পড়তে হয়। ব্যবহারকারীদের এ অসুবিধা থেকে মুক্তি দিতে সার্চ জায়ান্ট গুগল ওয়েবসাইটের ঠিকানা বা ইউআরএল  ছোট করার নতুন একটি অ্যাপ চালু করেছে।

ইউআরএল ছোট করতে গুগলের একটি ফিচার আগে থেকেই চালু ছিল। এটি ব্যবহার করে অনেক বড় ইউআরএলকে কয়েক শব্দের আকারে নামিয়ে আনা যায়। এ সেবাকে আরও সহজ করতে স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এবার বিশেষ অ্যাপ উম্মোচন করেছে টেক জায়ান্টটি।

google-url-shortner_techshohor

রোববার গুগলের অ্যান্ড্রয়েড প্লে স্টোরে অ্যাপটি সকল ব্যবহারকারীর জন্য উম্মুক্ত করা হয়েছে এবং বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন থেকে গুগল ইউআরএল শর্টনার (google url shortener) নামের অ্যাপটির মাধ্যমে স্মার্টফোন থেকে সহজে যে কোনো ইউআরএল ছোট করতে পারবেন।

আগে ইউআরএল ছোট করতে হলে গুগলের ওয়েবসাইটে গিয়ে কয়েক ধাপে কাজটি করতে হতো। এখন মোবাইল ডিভাইস ব্যবহার করার সুযোগ তৈরি হওয়ায় কাজের সুবিধা হবে।
অ্যাপটিতে গুগলের ইউজাররা লগইন করার পরে ইউআরএল ছোট করলে তা ব্যবহারকারীর অ্যাকাউন্টে সংরক্ষিত থাকবে। ফলে পরে ব্যবহারকারীরা এ বিষয়ের বিভিন্ন তথ্য জানতে পারবেন। এর মধ্যে রয়েছে লিংকটি কখন তৈরি করা হয়েছে, কতবার ক্লিক করা হয়েছে, কখন ক্লিক করা হয়েছে, কোন ব্রাউজার, সোর্স, অপারেটিং সিস্টেম এমনকি কোন দেশ থেকে ব্যবহার করা হয়েছে তা জানা যাবে। চিত্রের মাধ্যমেও এসব তথ্য দেখা যাবে।

২.২ মেগাবাইটের অ্যাপটি এখান থেকে ডাউনলোড করা যাবে।

ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ।

Related posts

*

*

Top