পাসওয়ার্ডের দিন ফুরিয়ে আসছে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামীতে অনলাইন পাসওয়ার্ডের অস্তিত্ব থাকবে না! প্রয়োজনীয় শত শত ওয়েবসাইট ও ডিভাইসের জন্য আলাদা অক্ষর ও সংখ্যার পাসওয়ার্ড মনে রাখাও দায় হয়ে পড়ায় এমনটি হবে। এ ছাড়া নিরাপত্তা বাড়াতে সংখ্যার পাসওয়ার্ডের বিকল্প খোঁজা হবে।

এসব পরিস্থিতি বিবেচনায় আগামীতে শুধু মানুষের শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমেই কেবল বিভিন্ন ডিভাইস এবং ওয়েবসাইটে লগ-ইন করা যাবে। ঠিক এমনই প্রযুক্তি আবিস্কার করার চেষ্টা করছেন গুগলের এক হ্যাকার।

good bye password-TechShohor

হ্যাকার ও গুগলের ইনফরমেশন সিকিউরিটি ইঞ্জিনিয়ারিং টিমের ম্যানেজার পারিসা তাবরিজের দায়িত্ব হলো কোম্পানির পণ্যের নিরাপত্তা বাড়ানো।

বর্তমানে তিনি হালের অক্ষর ও সংখ্যার পাসওয়ার্ডের পরিবর্তে আরও অত্যাধুনিক নিরাপত্তা প্রযুক্তি তৈরির চেষ্টা করছেন। এই প্রযুক্তি ব্যবহার তুলনামূলকভাবে সহজ হবে বলে জানান তিনি।

নতুন প্রযুক্তিতে ডিভাইসসহ বিভিন্ন ওয়েবসাইটে লগ-ইন যতটা সহজ হবে, তেমনিভাবে নিরাপত্তাও বাড়বে। এছাড়া পরিধানযোগ্য ডিভাইস যেমন স্মার্টওয়াচের মতো ডিভাইসগুলোতে অত্যাধুনিক নিরাপত্তা ফিচার যুক্ত থাকবে।

গুগলের নিরাপত্তা রাজকন্যা বলে পরিচিত তারবিজ বিবিসিকে দেওয়া এক সাক্ষাতকারে জানান তার লক্ষ্য হলো পাসওয়ার্ডবিহীন একটি বিশ্ব। যেখানে ব্যবহৃত ঘড়ি ও শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ নিরাপত্তা ‘কী’ হিসেবে কাজ করবে।

– বিবিসি প্রতিবেদন অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

টি মতামত

*

*

Top