ইয়াহুর ১ বিলিয়ন ডলার বিনিয়োগ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি জায়ান্ট ইয়াহু গত বছরে মিডিয়া, নিউজ ও এন্টারটেইনমেন্ট খাতে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। বিজ্ঞাপনদাতা ও ব্যবহারকারীদের সেবা ব্যবহারে আরও সুবিধা বাড়ানোর পাশাপাশি প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলকে টেক্কা দিতে বিপুল এই বিনিয়োগ করেছে ইয়াহু।

এ ছাড়া, অনলাইন শপ স্প্রিসহ ২০১৩ সালে মোট ২৮টি স্টার্ট-আপ কোম্পানি কিনেছে ইয়াহু। বিশেষ করে মোবাইল ব্যবহারকারীদের লক্ষ্য করেই এসব কোম্পানি কিনেছে ক্যালিফোর্নিয়া নির্ভর প্রতিষ্ঠানটি।

Yahoo-marisha-TechShohor

২০১২ সালে নতুন প্রধান নির্বাহী হিসেবে মারিসা মেয়ার যোগদানের পর থেকেই ইয়াহুর প্রধান ব্যবসা সার্চ, কমিউনিকেশন, মিডিয়া ও ভিডিওকে ঢেলে সাজানোর চেষ্টা করছেন।

ইয়াহু জানিয়েছে, ২০১১ সালে পণ্যের মানোন্নয়নে ৯১৯ মিলিয়ন ডলার খরচ করা হলেও পরবর্তী বছরে সেটি ৮৮৬ মিলিয়ন ডলারে নামিয়ে আনা হয়। আর তার পরের বছরেই খরচের পরিমান বাড়িয়ে ১ বিলিয়ন ডলার করা হয়।

ব্যবহারকারী, বিজ্ঞাপনদাতা ও প্রকাশকদের জন্য ইয়াহু প্রতিনিয়ত তাদের পণ্য ও সেবার মানোন্নয়ন করে যাচ্ছে। এর মধ্যে বেশিরভাগ সফটওয়্যার পণ্য ও সেবা নিজেদের কর্মীর মাধ্যমে ডেভেলপ করা হয় বলে জানিয়েছে ইয়াহু।

ইয়াহু আরও জানায়, “আমাদের প্রকৌশলী ও উৎপাদনকারী টিম বেশিভাগই ক্যালিফোর্নিয়ার সানিভেলের প্রধান কার্যালয়, ভারতের ব্যাঙ্গালোর ও চীনের বেইজিংয়ে”।

মোবাইল ডিভাইসের চাহিদা বেড়ে যাওয়ায় ইয়াহু এর উপযোগি বিজ্ঞাপন, সংবাদ ও তথ্য নিয়ে কাজ করছে।

– দ্য ইকোনোমিক টাইমস অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top