ইমাজিন কাপ নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আসন্ন ইমাজিন কাপ বাংলাদেশ উপলক্ষে মাইক্রোসফটের উদ্যোগে এক দিনব্যাপী কর্মশালা সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। ‘ইমাজিন ক্যাম্পস’ নামের এই কর্মশালায় উইন্ডোজ ও উইন্ডোজ ফোন চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করা হয়।

উইন্ডোজ ও উইন্ডোজ ফোন চ্যালেঞ্জ স্থানীয় অংশীদারভিত্তিক একটি অ্যাপ তৈরির চ্যালেঞ্জ, যা imaginecup.com ওয়েবসাইটে অংশগ্রহন করা যাবে। একই প্রকল্প স্থানীয়ভাবে আয়োজিত মাইক্রোসফট ইমাজিন কাপ বাংলাদেশ ২০১৪ এর ৩টি বিভাগ ইনোভেশন, গেইমস ও ওয়ার্ল্ড সিটিজেনশিপেও জমা দেয়া যাবে।

imagine camps-TechShohor

প্রতিযোগিতা সম্পর্কে জানতে এবং নিবন্ধনের জন্য http://aka.ms/icbd ওয়েবসাইট দেখতে বলা হচ্ছে।

ইমাজিন কাপের নিবন্ধনের শেষ তারিখ ১৫ মার্চ। ইমাজিন কাপ নিয়ে এই ধরণের আয়োজন দেশে এই প্রথম, যেখানে অ্যাপ তৈরির লক্ষ্যে ৫টি অগ্রসর পর্যায়ের অধিবেশন অনুষ্ঠিত হয়। রাজধানী ঢাকা ছাড়াও সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত দুইশতাধিক অংশগ্রহনকারী ছিলেন কর্মশালায়।

গত শুক্রবার কর্মশালায় কি করে যৌথভাবে উইন্ডোজ ও উইন্ডোজ ফোন উভয় ধরণের অপারেটিং সিস্টেমের জন্য প্রতিযোগিরা অ্যাপ প্রস্তুত করতে পারে সে বিষয়ে আলোচনা করা হয়। এ ছাড়া, উইন্ডোজ অ্যাপস্টোরে অ্যাপ বিক্রি করে একমাসে লাখপতি হওয়া হাসান তানভির মনসুরও তার অভিজ্ঞতা সবার মাঝে ছড়িয়ে দেন।

একই দিনে বিকেল ৫টা থেকে কর্মশালার দ্বিতীয় পর্বে গেইম ক্যাম্প শীর্ষক আরও একটি কারিগরি অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে সাধারণ দ্বি-মাত্রিক গেইম তৈরির ধারণা থেকে দেখানো হয় কি করে অত্যন্ত জনপ্রিয় ফ্ল্যাপিবার্ড গেইম অতি অল্প সময়ে তৈরি করা যায়। প্রতিটি অংশগ্রহনকারী তাদের নিজস্ব সংস্করনের ফ্ল্যাপিবার্ড গেইম তৈরি করেন।

মাইক্রোসফটের টেক ইভাঞ্জেলিস্ট তানজিম সাকীব বলেন, বাংলাদেশে গেইম তৈরির একটি গোষ্ঠী তৈরি করার উদ্যোগ নেওয়া হয়েছে। যা নিয়ে কেউ কখনও এদেশে কাজ করেনি। এটি একসময় সকলের সহযোগিতায় স্থানীয় শিল্পে পরিণত হওয়ার সম্ভাবনা আছে।

শিগগির বেশ কয়েকটি গেইম ক্যাম্পের আয়োজন করা হবে বলে কর্মশালায় জানানো হয়।

– সংবাদ বিজ্ঞপ্তি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top