স্মার্টফোনে অস্কার লাইভ দেখার সুযোগ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলচ্চিত্রের শ্রেষ্ঠ পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার নিয়ে আগ্রহ থাকে বিশ্বজুড়ে। কোটি কোটি চলচ্চিত্র প্রেমীদের দৃষ্টি থাকে উপভোগ্য এ অনুষ্ঠানকে ঘিরে। তবে কাজের ব্যস্ততার কারণে যারা টিভির সামনের বসতে পারছেন না তাদের জন্য এবার সুখবর, নিজের স্মার্টফোনে সরাসরি দেখতে পাবেন মনোমুগ্ধকর অনুষ্ঠানটি।

আর কয়েক ঘন্টা পরে বিকালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে শুরু হচ্ছে এ অনুষ্ঠান। আর প্রথমবারের মতো এটি অনলাইনে প্রচার করা হবে। এতে স্মার্টফোনের মতো মোবাইল ডিভাইসে সরাসরি দেখার সুযোগ করে দিচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক চ্যানেল ফক্স সুপার বওল।

Oscar_techshohor

ইউএসএ টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্কারের ইতিহাসে মোবাইল ডিভাইসে এবারই প্রথম অস্কার দেখার সুযোগ থাকছে। চ্যানেলটি জানিয়েছে ঘরের বাইরে থাকলেও যাতে চলচ্চিত্রপ্রেমীরা অনুষ্ঠানটি দেখা থেকে বঞ্চিত না হয়, সে জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

চ্যানেল ফক্স বেশ কয়েক বছর ধরে অস্কার অনুষ্ঠান সরাসরি প্রচার করে আসছে। এবার ভিন্নতর মাত্রা যুক্ত করতে অনলাইনে লাইভ স্ট্রিমিং করার ব্যবস্থা করা হচ্ছে।

বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টা থেকে অনুষ্ঠানটি এ দেশের দর্শকরা সরাসরি দেখতে পাবেন ফক্স মুভিজে।

এবার ৫ হাজার ৭৮৩ জন চলচ্চিত্রবোদ্ধার প্রত্যক্ষ ভোটে নির্ধারিত হচ্ছে অস্কার। ঘোষিত মনোনয়নগুলো হচ্ছে-

সেরা ছবি : এ তালিকায় মনোনয়ন পেয়েছ ৯টি ছবি। এগুলো হলো- আমেরিকান হাসল, ক্যাপ্টেন ফিলিপস, ডালাস বায়ারস ক্লাব, গ্র্যাভিটি, হার, নেব্রাস্কা, ফিলোমেনা, টুয়েলভ ইয়ারস অ্যা স্নেভ এবং দ্য উলফ অব ওয়াল স্ট্রিট।

সেরা নির্মাতা : সেরা নির্মাতা শাখায় মনোনয়ন দেয়া হয়েছে পাঁচ পরিচালককে। তারা হলেন- ডেভিড ও রাসেল (আমেরিকান হাসল), আলফনসো কুয়ারন (গ্র্যাভিটি), আলেকজাণ্ডার পেন (নেব্রাস্কা), স্টিভ ম্যাককুইন (টুয়েলভ ইয়ারস অ্যা স্নেভ) এবং মার্টিন স্করসিস (দ্য উলফ অব দ্য ওয়াল স্ট্রিট)।

সেরা অভিনেতা : মনোনয়ন পাওয়া পাঁচ অভিনেতা হলেন- ক্রিশ্চিয়ান বেল (আমেরিকান হাসল), ব্রুস ডার্ন (নেব্রাস্কা), শিউটেল এজিফর (টুয়েলভ ইয়ারস অ্যা স্নেভ), লিওনার্দো ডিকাপ্রিও (দ্য উলফ অব দ্য ওয়াল স্ট্রিট) এবং ম্যাথিউ ম্যাককনফি (ডালাস বায়ারস ক্লাব)।

সেরা অভিনেত্রী : মনোনয়ন পাওয়া পাঁচ অভিনেত্রীর মধ্যে আছেন- অ্যামি এডামস (আমেরিকান হাসল), কেট বানচেট (বু জেসমিন), সান্দ্রা বুলক (গ্র্যাভিটি), জুডি ডেন্স (ফিলোমেনা) এবং মেরিল স্ট্রিপ (আগস্ট : ওসেইজ কাউন্টি)।

সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র: বরাবরের মতো এবারও এ শাখায় মনোনয়ন দেয়া হয়েছে ভিন্ন ভাষার পাঁচটি চলচ্চিত্রকে। এগুলোর মধ্যে আছে বেলজিয়ামের ‘দ্য ব্রোকেন সার্কেল ব্রেকডাউন’, ইতালির ‘দ্য গ্রেট বিউটি’, ডেনমার্কের ‘দ্য হান্ট’, কম্বোডিয়ার ‘দ্য মিসিং পিকচার’ এবং ফিলিস্তিনের ‘ওমর’।

ইউএসএ টুডে ও বিভিন্ন ওয়েবসাইট থেকে আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top