আইওএস চালিত গাড়ি আসছে আগামী সপ্তাহে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপল ও গুগলের প্রযুক্তি উদ্ভাবনের প্রতিযোগিতার খবর অনেক পুরনো। নিত্য নতুন প্রযুক্তি দিয়ে মানুষের জীবনকে সহজ থেকে সহজতর করতে চেষ্টার কমতি নেই টেক জায়ান্ট দুটির। এর ধারাবাহিকতায় স্মার্টফোনের সঙ্গে গাড়ির সংযোগ ঘটাতে প্রয়োজনীয় সফটওয়্যার তৈরির চেষ্টা চলছে। তবে এ ক্ষেত্রে এবার এগিয়ে যাচ্ছে অ্যাপল।

অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমচালিত গাড়ি আগামী সপ্তাহে বাজারে উম্মোচন করা হতে পারে বলে জানা গেছে।

নাম করা সব গাড়ির ব্র্যান্ড ফেরারি, মার্সেডিজ বেঞ্জ, ভলভো, জাগুয়ারে অ্যাপলের আইওএস চালিত অপারেটিং সিস্টেম যুক্ত করার কাজ শেষ পর্যায়ে বলে প্রকাশিত খবরে উল্লেখ করা হয়েছে।

iso in car_techshohor

ফিনান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহে জেনেভা মোটর শোতে অ্যাপলের নতুন এ উদ্ভাবনের দেখা মিলতে পারে।

অ্যাপল গত বছর ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্সে (ডব্লিউডব্লিউডিসি) মোবাইল ডিভাইসের অপারেটিং সিস্টেম ‘আইওএস’ উপযোগী গাড়ির ড্যাশবোর্ড বানানোর জন্য কাজ করার ঘোষণা দিয়েছিল।

এ প্রযুক্তিতে গাড়ির ড্যাশবোর্ডের স্ক্রিনে বসানো আইওএসচালিত ডিভাইসের মাধ্যমে বিভিন্ন নির্দেশনা দেওয়া যাবে। এ অ্যাপ্লিকেশনের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে কলিং, রেডিও, মেসেজিং এবং ন্যাভিগেশন। এ ছাড়া আইওএস প্ল্যাটফর্মের আরও অ্যাপ্লিকেশন ব্যবহার করা যাবে।

এদিক দিয়ে অবশ্য পিছিয়ে নেই সার্চ জায়ান্ট থেকে টেক জায়ান্টে পরিণত হওয়া গুগলও। গত জানুয়ারিতে অনুষ্ঠিত কনজিউমার ইলেকট্রনিক্স শোতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত গাড়ি নির্মাণ করতে জেনারেল মোটরস, অডি, হোন্ডা এবং চিপ নির্মাতা প্রতিষ্ঠান এনভিডিয়ার সঙ্গে চুক্তি করেছিল গুগল।

তখন জানানো হয়েছিল চলতি বছর গাড়িতে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে আসার লক্ষ্যে কাজ করছে কোম্পানিটি।

– ম্যাশেবল এবং ইন্ডিয়া টাইমস অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top