গুগল প্লে চলবে নোকিয়ায়!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বহু প্রতীক্ষিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত স্মার্টফোন বাজারে আনছে নোকিয়া। তবে এতে কিন্তু যোগ হওয়ায় আশা পূরণ হচ্ছিল না অনেকের। কেননা নোকিয়া ব্যবহারকারীদের সরাসরি গুগল প্লে ইন্সটল করার সুযোগ থাকবে না। এ পরিস্থিতিতে এবার সুখবর নিয়ে দিয়েছেন ডেভেলপাররা।

নোকিয়ার ডেভেলপাররা স্মার্টফোনটি রুট করে এতে গুগল প্লে স্টোরের সেবা ইন্সটল করতে সক্ষম হয়েছেন। এতে করে নোকিয়ার নতুন স্মার্টফোন ব্যবহারকারীরা সরাসরি গুগল প্লে থেকে অ্যাপস ব্যবহার করতে পারবেন।

nokia_andriod_techshohor

নোকিয়া এক্স রুট করার কাজে ব্যবহার করা হয়েছে ফ্রামারুট অ্যাপটি। বেশিরভাগ নতুন ডিভাইস রুট করার কাজে এ অ্যাপ বেশ কার্যকর। এর পর সিস্টেমে গুগল অ্যাপস প্যাকেজটি দিয়ে দেওয়া হয়েছে।

নোকিয়ার নতুন এক্স সিরিজ ঘোষণার সময় জানানো হয়েছিল এটি অ্যান্ড্রয়েডে চললেও গুগল প্লে থেকে সরাসরি অ্যাপস ডাউনলোড করে ব্যবহারের সুযোগ ছিল না। থার্ডপার্টির কোনো সাইট ব্যবহার করতে হতো। এতে অনেকের আশাভঙ্গ হয়েছিল।

তবে রুটি পদ্ধতির ব্যবহার করা যাবে এমন খবর নোকিয়া প্রেমীদের জন্য সুখবর হিসাবে দেখছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

তবে এখন দেখার অপেক্ষা এত কিছুর মাধ্যমে অ্যান্ড্রয়েডের বাজারে প্রবেশ করে মাইক্রোসফটের অধীনে যাওয়া নোকিয়া তাদের হারানো কতটুকু ফিরে পায়।

– অ্যান্ড্রয়েড হেডলাইনস অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top