‘ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে চাই যথাযথ আইন’

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সারাবিশ্বের সঙ্গে বাংলাদেশেও আশঙ্কাজনক হারে বাড়ছে সাইবার আক্রমণের হুমকি এবং পরিমাণ। যা দেশের আর্থিক ও জাতীয় নিরাপত্তার জন্যও বড় ধরনের হুমকি। এই হুমকি মোকাবেলায় আমাদের সচেতন হতে হবে। জানতে হবে এবং প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে হুমকি ঠেকাতে হবে। এজন্য খাতটিতে দক্ষ জনবল তৈরি করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আহবান জানান আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর ফকির ফিরোজ আহমেদ।

সোমবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত ‘সাইবার ও নেটওয়ার্ক নিরাপত্তা’ বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন।

আইএসপিএবি এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের আর্থিক সহযোগিতায় তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালাটি শুরু হয়েছে সকালে।

ISPAB-Cyber sucurity-TECHSHOHOR

কর্মশালায় বিভিন্ন আইএসপি, আইআইজি, পুলিশ, সিআইডি, ডিবি, পিবিআই, ডিএমপি, বিশ্ববিদ্যালয়, বিভিন্ন ব্যাংক, বিটিআরসিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের প্রায় ৬৫ জন নেটওয়ার্ক ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ প্রশিক্ষণ গ্রহণ করছেন।

বিশেষ অতিথির বক্তব্যে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, সাইবার নিরাপত্তা নিয়ে বর্তমান সরকারের নেওয়া পদক্ষেপ প্রশংসার দাবিদার। তবে কার্যক্রমের গতি আরও দ্রুততর করতে হবে। কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান কোনো ধরনের সাইবার আক্রমণের শিকার হলে দ্রুততম প্রতিকারের ব্যবস্থা নিশ্চিতকরণে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান তিনি।

বেসিস সভাপতি আরও বলেন, বেসরকারি পর্যায় থেকে তারাও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে কাজ করছেন। তবে দেশে ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে যথাযথ আইন নেই। তাই প্রথমত আইনের সংশোধন করতে হবে। পাশাপাশি ডিজিটাল নিরাপত্তার বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সক্ষমতা বাড়াতে হবে। তৈরি করতে হবে সামাজিক সচেতনতা।

বাংলাদেশের অনেক প্রশিক্ষক আন্তর্জাতিক প্রাঙ্গণে সফলতার সাথে অবদান রেখে চলেছেন জানিয়ে তিনি বলেন, দেশের ব্যাংকিং খাতসহ অন্যান্য সব ক্ষেত্রে তাদেরকে কাজে লাগাতে হবে। এই ধরনের প্রশিক্ষণের মধ্য দিয়ে তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের আরও বেশি দক্ষ করে গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন, আইএসপিএবি’র সাবেক সভাপতি আখতারুজ্জামান মঞ্জু ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) সভাপতি আহমাদুল হক ববি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইএসপিএবি সভাপতি এমএ হাকিম। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক মো. ইমদাদুল হক। সার্বিক সঞ্চালনায় ছিলেন অপটিম্যাক্স কমিউনিকেশনস লি. পরিচালক ইকবাল বাহার জাহিদ।

তিন দিনব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিচ্ছেন আন্তর্জাতিক স্বনামধন্য তথ্য প্রযুক্তিবিদ অ্যাপনিকের নিরাপত্তা বিশেষজ্ঞ ফখরুল আলম, বিডিকম অনলাইন লিমিটেডের জিএম জিজেড কবির এবং অ্যাম্বার আইটি লিমিটেডের সিস্টেম এজিএম সুমন কুমার।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top