Maintance

এপ্রিলে বন্ধ হচ্ছে উইন্ডোজ ভিসতা সাপোর্ট

প্রকাশঃ ৮:০৪ অপরাহ্ন, মার্চ ১৮, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৭ অপরাহ্ন, মার্চ ১৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  উইন্ডোজ ভিসতার কথা মনে আছে? মাইক্রোসফটের বহুল জনপ্রিয় অপারেটিং সিস্টেম। এক্সপির পরেই বাজারে আনা হয়েছিল?

মনে না থাকলে মনে করুণ। খুব বেশি দিনের কথা নয় কিন্তু। ২০০৭ সালের কথা।

কিন্তু যতটা আশা নিয়ে ওএসটি আনা হয়েছিল ঠিক ততোটাই হতাশ করেছে ব্যবহারকারীদের। ফলে মাইক্রোসফটের ইতিহাসে সবচেয়ে সমালোচিত অপারেটিং সিস্টেম হিসেবেও স্থান পেয়েছে এটি।

দীর্ঘ দশ বছর পরে অপারেটিং সিস্টেমটির সাথে সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়েছে চলতি বছর এপ্রিলের ১১ তারিখ থেকে বন্ধ হয়ে যাবে ভিসতার সকল সাপোর্ট।

windows-vista-techshohor

মাইক্রোসফট জানিয়েছে, সাপোর্ট বন্ধ হওয়ার পর থেকে ভিসতার জন্য কোনো ধরনের আপডেট, সিক্যুরিটি ফিক্স, অনলাইন সাপোর্ট পাওয়া যাবে না।

এক ব্লগপোষ্টে মাইক্রোসফট আরও জানায়, মাইক্রোসফট উইন্ডোজ ভিসতার ব্যবহারকারীদের ১০ বছর সাপোর্ট দিয়েছিলো। এগিয়ে যাওয়া প্রযুক্তি সাথে তাল মিলিয়ে দিতে পুরানো ওএসটি সাপোর্টের জন্য সময় নষ্ট চায় না মাইক্রোসফট। তাই সেবা বন্ধ করে দেয়া হচ্ছে।

সে সকল ব্যবহারকারীরা এখনো ভিসতা ব্যবহার করেছেন তারা যেন দ্রুত উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমটি আপডেট করে নেন।

উল্লেখ্য বর্তমানে ভিসতার ব্যবহারকারী খুবই কম। মাত্র ০.৭৮ শতাংশ ব্যবহারকারী সমালোচিত ওএসটি ব্যবহার করছেন। উইন্ডোজ ১০ ব্যবহার করছেন ২৫ শতাংশ ব্যবহারকারী।

২০১৪ সালে সাপোর্ট বন্ধ হওয়ার পরেও এখনো ৫ শতাংশ ব্যবহারকারী এক্সপি ব্যবহার করছেন। তবে ৪৮ শতাংশ ব্যবহারকারী এখনো উইন্ডোজ ৭ ব্যবহার করছেন।

তাই যে সকল অল্প সংখ্যাক ব্যবহারকারীরা এখনো উইন্ডোজ ভিসতা ব্যবহার করছেন দ্রুতই অপারেটিং সিস্টেমটি পরিবর্তন করে নেয়া উচিত।

সিনেট অবলম্বনে তুসিন আহমেদ

*

*