Maintance

অ্যাকাউন্ট খুলতে ফেইসবুককে পরিচয়পত্র দেখানোর প্রস্তাব পুলিশের

প্রকাশঃ ২:৩৬ পূর্বাহ্ন, মার্চ ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৫ পূর্বাহ্ন, মার্চ ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুক অ্যাকাউন্ট খুলতে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা পাসপোর্ট প্রদর্শন বাধ্যতামূলক করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পুলিশ।

সোশ্যাল মিডিয়ায় অপরাধমূলক কার্যক্রম ঠেকাতে ফেইসবুকের সহায়তা চেয়েছে এটিসহ কিছু অনুরোধ করেছে পুলিশ।

সাইবার অপরাধ তদন্তে সহায়তা, জঙ্গি প্রোপাগান্ডা, নারী নির্যাতন এবং ধর্মীয় উস্কানিমূলক প্রচারণা পুলিশকে জানানোর বিষয়ও রয়েছে প্রস্তাবে।

ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে তিন দিনব্যাপী চিফস অব পুলিশ কনফারেন্সের দ্বিতীয় দিনে সোমবার ফেইসবুকের সেইফটি ম্যানেজার বিক্রম লাংগেহ’র সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করে পুলিশ। বৈঠকে এসব প্রস্তাব দেয়া হয়।

পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক মনিরুজ্জামান গণমাধ্যমকে বৈঠকের বিষয়ে এসব তথ্য   জানান।

facebook

তিনি বলেন, পুলিশ কোনো বিষয় জানতে চাইলে তাহলে তা যেন ফেইসবুক কর্তৃপক্ষ গুরুত্বের সঙ্গে নেয়। পুলিশ সদর দপ্তরে ফেইসবুকের সঙ্গে সরাসরি যোগাযোগে একজন কর্মকর্তা মুখপাত্র হিসেবে থাকবেন।

বৈঠকে এসব বিষয়ে ফেইসবুক প্রতিনিধি বলেছেন, ফেইসবুকের নিজস্ব নীতিমালায় সাংঘর্ষিক না হলে তাঁরা সব রকম সহযোগিতা করবেন। ফেইসবুক পরিচালনা বোর্ডের কাছে বিষয়গুলো তুলে ধরবেন এবং  কী করা হবে তা জানাবেন।

‘সহিংস জঙ্গিবাদ ও আন্তঃদেশীয় অপরাধ নিয়ন্ত্রণে আঞ্চলিক সহযোগিতা’ শীর্ষক ওই কনফারেন্সে ‘মিলিট্যান্সি প্রোপাগান্ডা বাই সোশ্যাল মিডিয়া অ্যান্ড ইটস ইফেক্ট ইন দ্যা সোসাইটি’ শিরোণামে নিবন্ধ উপস্থাপনা দেন মনিরুজ্জামান।

এতে তিনি বলেন ‘সোশ্যাল মিডিয়া তরুণদের জঙ্গিবাদে জাড়ানোর কাজে ব্যবহার করা হচ্ছে। বেশিরভাগ জঙ্গিরা বলছে যে তারা সোশ্যাল মিডিয়া হতে বিভ্রান্ত হয়েছিল।

পুলিশের এই কর্মকর্তা উপস্থাপনায় উল্লেখ করেন, সোশ্যাল মিডিয়াতে অ্যাকাউন্ট খুলেই কোনো সেন্সর ছাড়াই যে কেউ যেকোনও কিছু প্রকাশ করছে। সেন্সর না থাকায় সন্ত্রাসবাদী সংগঠনগুলো সোশ্যাল মিডিয়া হতে বিশেষ সুবিধা নিতে পারে।

আল-আমীন দেওয়ান

 

*

*

Related posts/