অনলাইন ব্যাংকিংয়ে সবার আগে দরকার সচেতনতা

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুধু অনলাইনে ব্যাংকিং করার সময় নয়, অ্যাকাউন্ট খোলার আগেই সচেতন হওয়া জরুরী। অ্যাকাউন্ট খোলা ও আপডেট করার সময় প্রয়োজনীয় তথ্যগুলো অবশ্যই নিজে পূরণ করা উচিত। শক্তিশালী পাসওয়ার্ড, নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন, টু-স্টেপ ভেরিফিকেশন চালুসহ নিয়মিত ব্যাংক অ্যাকাউন্টের নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিতে হবে।

তথ্যপ্রযুক্তি সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ) সদস্যদের জন্য সিটিও ফোরাম আয়োজিত ‘অনলাইন ব্যাংকিং এর নিরাপত্তা ঝুঁকি ও সচেতনতা’ বিষয়ক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। শনিবার রাজধানীর গ্রিন রোডে অবস্থিত সিটিও ফোরামের নতুন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সেমিনার আয়োজিত হয়।

CTO Forum-BIJF workshop-TechShohor

কর্মশালায় সভাপতিত্ব করেন সিটিও ফোরাম বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার। তিনি বলেন, এ ধরণের কর্মশালার মাধ্যমে সেবা প্রদানকারী সংস্থার জবাবদিহিতা যেমন বৃদ্ধি পাবে, তেমনি সাংবাদিকরা জনগনকে সচেতন করার ক্ষেত্রে তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করতে পারবেন।

এয়ারটেল বাংলাদেশের সিআইও লুৎফর রহমান উক্ত কর্মশালায় মূল প্রবন্ধ পাঠ করেন। সিটিও ফোরামের পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন সহ-সভাপতি নওয়েদ ইকবাল, সাধারণ সম্পাদক সৈয়দ মাসুদুল বারী, কোষাধ্যক্ষ ডঃ ইজাজুল হক এবং যুগ্ম সম্পাদক দেবদুলাল রায়। বক্তব্য রাখেন বিআইজেএফ সভাপতি মুহাম্মদ খান।

কর্মশালায় বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তারা অনলাইন ব্যাংকিংয়ে তাদের অভিজ্ঞতা এবং বিভিন্ন দিক উপস্থাপন করেন। বিভিন্ন মিডিয়া থেকে আইসিটিতে কর্মরত সাংবাদিক উপস্থিত ছিলেন এবং বিভিন্ন নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনায় অংশ নেন।

Related posts

*

*

Top