Maintance

গুগলের স্টার্টআপ ইনকিউবেটর বানালো যে অ্যাপ

প্রকাশঃ ৭:৩০ অপরাহ্ন, মার্চ ১৪, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৬ অপরাহ্ন, মার্চ ১৪, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গত বছর কর্মীদের জন্য অভ্যন্তরীণ স্টার্টআপ ইনকিউবেটর ‘এরিয়া ১২০’ উন্মুক্ত করেছিলো অ্যালফাবেটের মালিকানাধীন সার্চ ইঞ্জিন গুগল। এক বছর ধরে সেই ইনকিউবেটরের প্রথম প্রকল্প হিসেবে আইফোনের ভিডিও দেখার অ্যাপ ‘আপটাইম’ তৈরি করেছে।

অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে রিয়েল টাইমে বন্ধুরা একত্রে একই ভিডিও দেখতে পারবেন। ধরুণ, আপনার একটি ভিডিও দেখে ভালো লেগেছে। আপনি চান এই ভিডিওটি কয়েকজন বন্ধুকে সাথে নিয়ে দেখতে। কিন্তু বন্ধুরা থাকে দূরে বা ভিন্ন কোনো দেশে। তাই বলে কি একত্রে ভিডিও বা মুভি দেখার মজা মিস হবে? এই কাজটি করবে ‘আপটাইম’ নামক অ্যাপটি। বন্ধুদের সাথে শেয়ার করা যাবে ভিডিও একসঙ্গে  দেখা যাবে।

google-uptime-techshohor

চাইলে ভিডিও দেখার সময় ইমোজি এবং মন্তব্য করে ভিডিও সম্পর্কে প্রতিক্রিয়া বা গ্রুপ বার্তা পাঠানো যাবে। এছাড়া রয়েছে ইউটিউবে ভিডিও শেয়ারিং সুবিধা।

তবে এটি এখনো পরীক্ষামূলকভাবে রয়েছে। বর্তমানে শুধুমাত্র যুক্তরাষ্ট্রের কিছু ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারছেন। অফিসিয়ালভাবে কবে সকলের জন্য উন্মুক্ত করা হবে সেই সম্পর্কে কোনো তথ্য জানানো হয়নি।

অনেকে ধারণা করছেন আপটাইম অ্যাপের সুবিধাটি হয়তোবা ইউটিউবের মোবাইল অ্যাপ্লকিশেনের সাথে যুক্ত করে দেওয়া হতে পারে।

উল্লেখ্য, ইনকিউবেটরের নেতৃত্বে দিচ্ছেন ডন হ্যারিসন এবং ব্র্যাডলে হরোউইটজ। কর্মীদের তৈরি বিভিন্ন স্টার্টআপে সহযোগিতা দেওয়া হবে ইনকিউবেটর থেকে।

চাইলে এই স্টার্টআপটি অন্য কোনো প্রতিষ্ঠান থেকে বিনিয়োগও সংগ্রহ করতে পারবেন। ধারণা করা হয়, গুগলের কর্মীদের মোট কাজের সময়ের ২০ শতাংশ অন্য কোনো উদ্ভাবনী চিন্তা করতে বরাদ্দ করা হয়। এরই অংশ হিসেবে গেলো বছর ইনকিউবেটরটি তৈরি করা হয়েছিলো।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/