বিনামূল্যের উইন্ডোজ ৮.১ আসছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : লাইসেন্সবিহীন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের জন্য সুখবর নিয়ে আসছে মাইক্রোসফট। এখন থেকে তাদের আর ধার করে ব্যবহার করতে হবে না। কেননা উইন্ডোজ ৮.১ এর একটি ফ্রি সংস্করণ নিয়ে কাজ করছে সফটওয়্যার জায়ান্টটি। এটির নাম হবে ‘উইন্ডোজ ৮.১ উইথ বিং’।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীদের সংখ্যা বাড়াতে ফ্রি সংস্করণ তৈরির দিকে নজর দিয়েছে মাইক্রোসফট বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট জেডডি নেটের এ বিষয়ক প্রতিবেদনে বলা হয়, ফ্রি সংস্করণটিতে মাইক্রোসফটের প্রধান এবং প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো প্রি ইন্সটল করা থাকবে।

windows-8.1_techshohor

সার্চ ইঞ্জিন বিংয়ের ব্র্যান্ডিংয়ের অংশ হিসাবে সম্ভাব্য এ উইন্ডোজ ৮.১ সংস্করণে মাইক্রোসফট অফিস, ওয়ানড্রাইভ, স্কাইপ প্রভৃতি অ্যাপও বিনামূল্যে দেওয়া হবে।

নতুন সংস্করণের মাধ্যমে উইন্ডোজ ৮ নির্ভর কম্পিউটার বাজারে আনার পরিকল্পনা করছে মাইক্রোসফট। উইন্ডোজ সেভেন ব্যবহারকারীদের জন্য ফ্রি আপগ্রেডও দেওয়া হতে পারে।

ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেলা সম্প্রতি মাইক্রোসফটের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করছেন।

এর অংশ হিসাবে উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের লাইসেন্স ফি পিসি নির্মাতা কোম্পানিগুলোর জন্য ৭০ শতাংশ কমানোর কথা জানানো হয়েছে। এবার ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত করা হচ্ছে উইন্ডোজ ৮.১ এর ফ্রি সংস্করণ। তবে মাইক্রোসফট এ বিষয়ে এখনও কোনো তথ্য প্রকাশ করেনি।

– জেডডি নেট অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top