Maintance

দেশে ৮৭ অ্যাকাউন্ট, পেইজ, লিঙ্ক বন্ধ করেছে ফেইসবুক

প্রকাশঃ ১:১৩ অপরাহ্ন, মার্চ ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৫১ অপরাহ্ন, মার্চ ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক থেকে ৮৭টি অ্যাকাউন্ট, পেইজ এবং লিঙ্ক বন্ধ করে দেওয়া হয়েছে। সম্প্রতি ফেইসবুক কর্তৃপক্ষকে অনুরোধ করে এগুলো বন্ধ করা হয়েছে বলে শনিবার জাতীয় সংসদের অধিবেশনে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ফেইসবুক কর্তৃপক্ষের কাছে অনুরোধ করে গত ১৮ মাসে মোট ১৯৬টি অ্যাকাউন্ট, পেইজ এবং লিঙ্ক বন্ধ করে দেওয়া হয়েছে। এসব অ্যাকাউন্ট, পেইজ এবং লিঙ্ক থেকে সহিংসতা এবং ধর্মীয় বিদ্বেষমূলক বিষয়াদি ছড়ানো হচ্ছিল বলে জানান আওয়ামী লীগ থেকে মনোনীত এই সংসদ সদস্য।

tarana-halim-new-TechShohor
ফাইল ছবি

জাতীয় সংসদের টেবিল প্রশ্নের উত্তরে তারানা হালিম এসব তথ্য দেন। তিনি বলেন, আমাদের অনুরোধের ৪৮ ঘণ্টার মধ্যে ফেইসবুক কর্তৃপক্ষ সাড়া দিয়ে ৮৭টি অ্যাকাউন্ট, পেইজ এবং লিঙ্ক বন্ধ করে দিয়েছে।

জাতীয় পার্টির সংসদ সদস্য মো. শাখাওয়াত চৌধুরীর করা একটি প্রশ্নের উত্তরে তারানা হালিম বলেন, ডাক বিভাগ গত ২০১৫-১৬ অর্থবছরে ৩০১ কোটি টাকা আয় করেছে। যা তোদের প্রত্যাশিত আয়ের চেয়ে ২৩ কোটি টাকা বেশি।

সংসদের প্রশ্নত্তোর পর্বে তারানা হালিম বলেন, প্রত্যন্ত অঞ্চলেও এখন ডাক বিভাগের অধীনে পোস্ট ই-সেন্টার খোলা হচ্ছে। ইতোমধ্যে দেশে এই কার্যক্রমের আওতায় প্রকল্প গ্রহণ করা হয়েছে। যেখানে সাড়ে আট হাজার পোস্ট অফিসে যুক্ত করা হচ্ছে। আর থাকছে প্রায় ৫০০ উপজেলা যেগুলোতে পোস্ট ই-সেন্টারে ডাক বিভাগের কিছু কাজকে রূপান্তর করা হচ্ছে। এই বছরের জুনের মধ্যেই এসব ডাক অফিসকে ই-সেন্টারে রূপান্তর করার কাজ শেষ হবে বলেও জানান তিনি।

আরেকটি প্রশ্নের উত্তরে তারানা হালিম জানান, দেশে এখন ছয় কোটি ৬৮ লাখ ইন্টারনেট ব্যবহারকারী। যেখানে ১৬ কোটি জনসংখ্যার মধ্যে ৪১ শতাংশ ইন্টারনেটের আওতায় রয়েছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/