ওয়েবক্যামের ছবি চুরি করেছে ব্রিটিশ গোয়েন্দারা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইয়াহু ব্যবহারকারীদের ওয়েবক্যাম ছবি চুরি করেছে ব্রিটিশ গোয়েন্দারা। যা সংখ্যায় কয়েক লাখ হতে পারে। আর এ কাজটি করা হয়েছে ব্যবহারকারীদের কোন প্রকার অনুমতি ছাড়াই।

ব্রিটিশ গোয়েন্দা সংস্থা জিসিএইচকিউয়ের এই ছবি সংগ্রহ অভিযানের নাম ‘অপারেশন অপটিক নার্ভ’। যেখানে এ কাজে মার্কিন গোয়েন্দা সংস্থা এনএসএ জড়িত রয়েছে। ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত এ অভিযান পরিচালনা করে তারা।

webcam image spy-TechShohor

ব্রিটিশ ডেইলি দ্যা গার্ডিয়ান জানায়, সাবেক এনএসএ এজেন্ট এডওয়ার্ড স্নোডেনের ফাঁসকরা নথি থেকেই বের হয়ে এসেছে জিসিএইজচকিউয়ের এ ছবি সংগ্রহের খবর। সংগ্রহ করা এসব ছবির মধ্যে অধিকাংশই সেক্সুয়াল।

এ ঘটনায় বিস্ময় প্রকাশ করেছে ইয়াহু। ব্রিটিশ ডেইলির ওই রিপোর্টে বলা হয়, ওয়েবক্যাম দিয়ে নেওয়া ব্যক্তিগত ছবি কেউ অভিযান চালিয়ে নিয়ে যাচ্ছে এমন কোন ধারণা ইয়াহু কর্তৃপক্ষের ছিল না। অন্যদিকে এ সংক্রান্ত আইন মেনেই এ কার্যক্রম চালিয়েছে বলে জানায় গোয়েন্দা কর্তৃপক্ষ।

তবে এতে বিপদে পড়েছে ইয়াহু। তাদের ওয়েবক্যাম স্ট্রিমিং সফটওয়্যারের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। ইয়াহু এ বিষয়ে জানিয়েছে, ঘটনাটি আমাদের অজান্তে ঘটেছে। আমরা এ ধরণের কোন কাজে কোনভাবেই সমর্থন দেবো না। গ্রাহকদের বিশ্বাস এবং নিরাপত্তা রক্ষার্থে আমরা প্রতিজ্ঞাবদ্ধ। এ ঘটনায় নিরাপত্তা রক্ষায় তথ্য সংগ্রহের নামে প্রাইভেসি আইন লঙ্ঘন মাত্রা ছাড়িয়েছে।

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top