Maintance

'বিকল্প' প্রোগ্রামে 'নিষিদ্ধ' উবার

প্রকাশঃ ৬:১৯ অপরাহ্ন, মার্চ ৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৯ অপরাহ্ন, মার্চ ৫, ২০১৭

টেক শহর কনেটন্ট কাউন্সিলর : যেসব দেশে কর্তৃপক্ষ এখনো কাজের অনুমতি দেয়নি, নিষিদ্ধ বা আইন প্রয়োগকারী সংস্থাগুলোর প্রতিরোধের মুখে পড়েছে সেসব দেশে গোপন একটি প্রোগ্রাম ব্যবহার করছে রাইড শেয়ারিং অ্যাপ উবার। শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এমন তথ্যের নিশ্চয়তা পাওয়া গেছে।

নাম প্রকাশ না করার শর্তে উবারের চারজন কর্মকর্তা এই তথ্য সংবাদ মাধ্যম নিউইয়র্ক টাইমসকে নিশ্চিত করেছে বলে জানিয়েছে মাধ্যমটি।

‘গ্র্যাবেল’ নামের ওই প্রোগ্রাম সম্পর্কে প্রথম রিপোর্ট করে নিউইয়র্ক টাইমস। সেখানে বলা হয়, যেখানে উবার বিরোধিতার পড়েছে সেখানে বিকল্প ডাটা ব্যবহার করে বিভিন্ন সময় কাজ করছে।

uber-techshohor

প্রতিবেদনে বলা হয়েছে, বিষয়টি ধরার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলো কিছু ফাঁদ পেতেছিল। যেখানে উবার চালকরা একেবারে নিকটতম স্থানে থেকেও তাদের আবেদন অগ্রাহ্য করেছে, বাতিল করেছে। আর সেখান থেকেই প্রথমে সন্দেহ আরও ঘনীভূত হয় আইন প্রয়োগকারী সংস্থার।

যেসব দেশে নিষিদ্ধ সেখানে আইন প্রয়োগকারী সংস্থার চোখে ধুলো দিতে উবার অ্যাপ চালু করলে দেখা যায় কোনো গাড়ি নেই। কিন্তু এটা অনেকটা ‘ভূতুড়ে’ কাণ্ড বলে বলছেন আইন প্রয়োগকারী সংস্থা।
এটি শুধুমাত্র কর্তৃপক্ষকে ধোঁকা দিতেই এমন প্রোগ্রাম ব্যবহার করছে উবার। এমন কথা জোর দিয়েই বলছেন আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

বিশ্বব্যাপী যেসব দেশে উবার নিষিদ্ধ হয়েছে সেসব শহরে গোপন সেই প্রোগ্রামের মাধ্যমে উবার ড্রাইভাররা শুধু সাধারণ যাত্রীদেরই পরিবহণ করছেন।

আর সেই প্রোগ্রামের মাধ্যমে এটাও বোঝা যাচ্ছে যারা গাড়ির জন্য বলছেন তাদের অবস্থান কোনো সরকারি অফিসে কিনা। যদি এমন হয় তাহলে ওই প্রোগ্রাম রিকোয়েস্টটি উপেক্ষা করছে।

এমনকি এই প্রোগ্রামের মাধ্যমে চালকরা ক্রেডিট কার্ডের তথ্য থেকে যদি বুঝতে পারেন তাদের সঙ্গে আইন প্রয়োগকারী সংস্থার কারো যোগাযোগ আছে তাহলেও ব্যবহারকারীদের উপেক্ষা করছেন তারা।

তবে উবারের পক্ষ থেকে বলা হচ্ছে, যেসব ব্যবহারকারী আক্রমণাত্মক আচরণ করেন তাদের জন্য এই অ্যাপ। অন্য কোনো উদ্দেশ্যে এটি ব্যবহার করা হচ্ছে না।

তবে অনেকেই বলছেন, এমন প্রোগ্রামের মাধ্যমে উবার আরও বেশি বিতর্কিত হচ্ছে।

রয়টার্স ও বিবিসি থেকে ইমরান হোসেন মিলন

*

*