বাজেটে তথ্যপ্রযুক্তি খাতে শুল্ক কমানোর ইঙ্গিত অর্থমন্ত্রীর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট ও বিভিন্ন তথ্যপ্রযুক্তি পণ্যের শুল্ক কমানোর জন্য বাজেট পর্যন্ত অপেক্ষা করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহষ্পতিবার রাজধানীর যমুনা ফিউচার পার্কে বাংলাদেশ কম্পিউটার সমিতির (বিসিএস) তথ্যপ্রযুক্তি বাজার ও মেলা ‘বিসিএস আইসিটি ওয়ার্ল্ড ২০১৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সাংসদ অ্যাডভোকেট সালমা ইসলাম।

Inaugural Ceremony of BCSICTWORLD-TechShohor

অর্থমন্ত্রী বলেন, প্রকৃতভাবে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য জাতীয় আয়ের অন্তত ৩২ শতাংশ বিনিয়োগ থাকতে হয়, যেখানে বাংলাদেশে এখন পর্যন্ত মাত্র ২৭ শতাংশ। আর কোরিয়া, সিঙ্গাপুরের মতো হতে চাইলে বিনিয়োগ লাগবে ৪০ শতাংশ। প্রয়োজন ১০ শতাংশ প্রবৃদ্ধি অর্জন। আমাদের আর্থসামাজিক প্রেক্ষাপটে তা অনেক কঠিন।

প্রতিমন্ত্রী পলক বলেন, রাজনীতিবিদদের চিন্তা চেতনার পরিবর্তন আনতে হবে। সরকার পরিবর্তনশীল কিন্তু রাষ্ট্রীয় নীতি পরিবর্তন হওয়া ঠিক না। উন্নয়ন মানেই মঙ্গল, উন্নয়ন মানেই ইতিবাচকতা। সরকার পরিবর্তন হলেও কোন বিষয়ে গৃহীত উন্নয়ন প্রকল্প যেন থেমে না যায় বিষয়টি ভাবতে হবে।

এসময় নিজেকে তরুণ প্রজন্মের প্রতিনিধি দাবি করে পলক ইন্টারনেটের উপর থেকে ভ্যাট তুলে নেওয়ার জন্য অর্থমন্ত্রীর প্রতি আহবান জানান।

বিসিএস সভাপতি মোস্তাফা জব্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সমিতির মহাসচিব ও প্রদর্শনীর আহবায়ক মো: শাহিদ-উল-মুনীর। শুভেচ্ছা বক্তব্য দেন যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম ও ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কে এস তাবরেজ।

এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিসিএসের সহ-সভাপতি মো: মঈনুল ইসলাম, কোষাধ্যক্ষ মো. জাবেদুর রহমান শাহীন, পরিচালক এ.টি.শফিক উদ্দিন আহমেদ, মো. ফয়েজউল্যাহ খান ও মজিবুর রহমান স্বপন।

মেলার নানা আয়োজন জানতে এখানে ক্লিক করুন

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top