Maintance

চিকিৎসাসেবায় চালু হল বিডিইএমআর অ্যাপ

প্রকাশঃ ৪:৫১ অপরাহ্ন, মার্চ ১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৪ অপরাহ্ন, মার্চ ১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঘরে বসে চিকিৎসকের অ্যাপয়েমেন্ট ও প্রেসক্রিপশন পেতে, সব ধরনের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট পেতে, চিকিৎসকের পরামর্শ পাওয়ার সুবিধা নিয়ে চালু হল স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক অ্যাপ বিডিইএমআর।

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বুধবার রাজধানীর ঢাকা ক্লাবে আনুষ্ঠানিকভাবে রোগী, চিকিৎসক, স্বাস্থ্যখাতের সব পেশার মানুষের ব্যবহারের জন্য তিনটি অ্যাপ ও ওয়েব সার্ভিসের উদ্বোধন করেন।

হাসানুল হক ইনুম বলেন, দেশের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করতে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে প্রযুক্তি ব্যবহার করে এমন উদ্যোগ সেগুলোকে সহায়তা করছে। এর মাধ্যম যেমন রোগীদের হয়রানি কমছে, তেমনি আবার সবাই সমান সেবাও পাবেন বলে আশাপ্রকাশ করেন তিনি।

BDEMR-LaUnchingTECHSHOHOR

অ্যাপটি তৈরি করেছেন ডা. অসিত বর্ধন। তিনি জানান, ইএমআর ধারণাটি পাশ্চাত্যে চিকিৎসা সেবার একটি অবিচ্ছেদ্য অংশ হলেও এখানে তা নতুন। এটি বাংলাদেশে প্রচলন করা গেলে দেশের চিকিৎসা সেবায় আমূল পরিবর্তন আসবে। এটি চিকিৎসকের জন্য যেমন চিকিৎসা প্রদান সহজ করবে তেমনি রোগীর জন্যও চিকিৎসকের সেবা গ্রহণ, রোগ নির্ণয়-চিকিৎসা সংক্রান্ত ভোগান্তি ও ব্যয় কমিয়ে আনবে।

অ্যাপটিতে রোগীর চিকিৎসা সংক্রান্ত সকল ব্যক্তিগত তথ্য থাকবে। রোগীর নাম, ঠিকানা, যোগাযোগের নম্বর, রোগীর শারীরিক তথ্য, উচ্চতা, ওজন, রক্তচাপ, নাড়ীর গতি, রোগের বিস্তারিত ইতিহাস, রোগী ইতিপূর্বে যতবার চিকিৎসকের কাছে গেছেন যে যে শারীরিক অসুবিধা নিয়ে গেছেন তার খুঁটিনাটি বিস্তারিত বর্ণনা। এছাড়াও রোগীর আগের সব ইনভেস্টিগেশন টেস্টের রেজাল্ট, রোগীর সকল প্রেসক্রিপশন ও ওষুধের নাম, ডোজ, সেবন বিধি, টিকা গ্রহণ ইত্যাদি।

রোগীর ধারাবাহিক উন্নতিসহ ইএমআর-এ সংরক্ষিত তথ্য রোগীর চিকিৎসায় সহায়ক হয়। অ্যাপটিতে রোগীর প্রয়োজনীয় ফটো বা ভিডিও সংযুক্ত করারও সুবিধা রয়েছে।

বিডিইএমআর অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। অ্যাপটি এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে মেডিকেল কনফারেন্সে প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. কামরুল আহসান খান ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হকসহ আরও অনেকেই।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/