বেশতোর নিয়মিত ব্যবহারকারী ৪০ হাজার

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র এক বছরের মধ্যে বাংলায় সামাজিক যোগাযোগ মাধ্যম বেশতো বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বর্তমানে প্রতি মাসে ৪০ হাজারের বেশি ব্যবহারকারী নিয়মিতভাবে ‘বেশতো’ ব্যবহার করছে। এছাড়া সাইটটিতে প্রায় এক লাখের মতো নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে।

বাংলা ভাষায় দেশের প্রথম সামাজিক যোগাযোগ ওয়েবসাইট বেশতোর প্রথম বছরপূর্তি উপলক্ষ্যে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সংশ্লিষ্ঠরা।

বৃহষ্পতিবার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সম্মেলন কক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

Beshto firts anniversary press conference-2-TechShohor

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বেশতো প্রতিষ্ঠাতা পরিচালক ফাহিম মাশরুর, সহ-প্রতিষ্ঠাতা মোবাশ্বের হোসেন, প্রধান সফটওয়্যার আর্কিটেকচার মেহেদী হাসান প্রমুখ।

এসময় ফাহিম মাশরুর জানান, দেশে এবং দেশের বাইরে বাংলা ভাষাভাষী ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে। সাইটটিতে প্রতি মাসে পেজ ভিউ সংখ্যা প্রায় ৩৮ লাখ। একজন ব্যবহারকারী গড়ে ১০ থেকে ১৫ মিনিট বেশতোতে ভিজিট করেন। এলেক্সা র্যা ঙ্কিং হিসাবে সাইটটি ইতিমধ্যে বাংলাদেশি সাইট হিসাবে প্রথম ১০০ টির মধ্যে জায়গা করে নিয়েছে।

অনুষ্ঠান শেষে ফাহিম মাশরুর টেক শহরকে জানান, বর্তমানে ৫ জন প্রতিষ্ঠাতা ছাড়াও ৮ জন টিম মেম্বার রয়েছে। বেশ কিছু সেচ্ছাসেবীও নিয়মিত সাইটটি এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন।

তিনি আরও জানান, গত এক বছরে বেশতোতে অনেক ধরণের নতুন বিভাগ এবং সেবা চালু হয়েছে। এক বছর আগে বেশতো যাত্রা শুরু করেছিল ‘মাইক্রো ব্লগ’ আর ‘প্রশ্ন’ সেবা নিয়ে। এরপরে গত কয়েক মাসে জোকস, খবর, শপিং, বেশতোর নিজস্ব কার্টুন চরিত্র ‘বেশটুন’, কনটেন্ট ভোটিং, ইউসার র্যা ঙ্কিংসহ নানা নতুন ফিচার বেশতোতে যুক্ত হয়েছে। সাইটটির অন্যতম বৈশিষ্ট হচ্ছে দেশীয় সংস্কৃতি ও জীবনযাত্রার নিজস্বতা তুলে ধরা। এটি করতে ‘বেশতো’ প্রতিমাসেই বিভিন্ন দেশীয় উৎসব বা দেশে ঘটা গুরুত্বপূর্ণ ইভেন্ট উপলক্ষে বিভিন্ন আয়োজন করে থাকে।

বেশতোর সব ধরণের কনটেন্টই এর ব্যবহারকারীরা দিয়ে থাকে এবং তারা প্রতিটি কনটেন্টে ভোট দেন। ব্যবহারকারীদের ভোটেই বিভিন্ন ধরণের কনটেন্ট বেশতোতে প্রথম পাতায় স্থান পায়। এই পর্যন্ত বেশতোতে ৭ লাখের অধিক বিভিন্ন ধরণের কনটেন্ট প্রকাশ হয়েছে। বেশতোর সদস্যরা এই পর্যন্ত ১৮ হাজারের বেশি প্রশ্ন করেছেন, যার বিপরীতে ৫৮ হাজারের বেশি উত্তর এসেছে।

Beshto screenshot-TechShohor

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, আগামী দিনগুলোতে বেশতো আরও নানা ধনণের নতুন কনটেন্ট ও সেবা নিয়ে আসার জন্য কাজ করছে। বেশতো মনে করে- গত কয়েক বছরে দেশে ইন্টারনেট সুবিধা অনেক বৃদ্ধি পেলেও বাংলা ভাষার কনটেন্ট এবং প্রাসঙ্গিক সেবা না থাকায় এখনও ব্যাপক জনগোষ্ঠির মধ্যে ইন্টারনেট ব্যবহার সীমিত রয়েছে। বেশতো নিজস্ব কনটেন্ট এবং ব্যবহারকারীদের নিজস্ব প্রয়োজনের বিভিন্ন ইন্টারনেট ব্যবহার সেবা তৈরিতে কাজ করে যাচ্ছে। এটি সফল ভাবে করতে পারলে বেশতো হয়ে উঠবে দেশের জনগনের ইন্টারনেট ব্যবহারের প্রধান মাধ্যম।

সংবাদ সম্মেলন শেষে বেশতো ব্যবহারকারী ও শুভাকাঙ্খীদের নিয়ে এক মিলনমেলা অনুষ্ঠিত হয়।

Related posts

*

*

Top