পিসি বিক্রিতে শীর্ষে লেনোভো

টেক শহর ডেস্ক: বিশ্বে পার্সোনাল কম্পিউটার (পিসি) বিক্রির দিক থেকে লেনোভো শীর্ষস্থান ধরে রেখেছে। সর্বশেষ প্রান্তিকে এ খাতে বিক্রির পরিমাণ গত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে বেশি কমলেও চীনা এ কোম্পানির বিক্রি বেড়েছে।

প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান গার্টনারের সর্বশেষ তথ্য অনুযায়ী, আগের বছরের চেয়ে গত তিন মাসে লেনেভোর বিক্রি বেড়েছে ২.৮ শতাংশ। বর্তমানে বিশ্ব বাজারের ১৭.৬ শতাংশ এ কোম্পানির দখলে। যুক্তরাষ্ট্র ও ইউরোপের শক্ত অবস্থানের কারণে তারা এক নম্বর অবস্থান ধরে রাখতে পেরছে।

অন্যদিকে বিক্রির দিক থেকে আগের শীর্ষ কোম্পানি হিউলেট-প্যাকার্ডেরও এ সময়ে বিক্রি বেড়েছে ১.৫ শতাংশ। গত বছরের খারাপ সময় কাটিয়ে এই প্রান্তিকে প্রথম তারা ইতিবাচক ধারায় ফিরেছে। বিশ্ব বাজারে বর্তমানে তাদের বিক্রির পরিমাণ ১৭.১ শতাংশ।

Lenovo_techshohor

চীনা বাজারে বিক্রি কমে যাওয়ার কারণেই সর্বশেষ প্রান্তিকে পিসি বিক্রিতে বড় ধরনের ধস নেমেছে বলে গার্টনারের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাতেও উল্লেখযোগ্য পরিমাণ বিক্রি কমেছে। এ সময়ে পিসি বিক্রি কমেছে ৮.৬ শতাংশ। মোট সরবরাহ করা হয়েছে ৮ কোটি ৩ লাখ পিসি। যা ২০০৮ সালের পর সর্বনি¤œ। ট্যাবলেট বিক্রির হার বৃদ্ধির পাওয়ার প্রভাব পড়েছে এ খাতের ব্যবসায়। আর এতে করে অধিক লাভবান হয়েছে অ্যাপল ও গুগল। অপরদিকে ক্ষতিগ্রস্ত হয়েছে ঐতিহ্যবাহী পিসি প্রস্তুতকারক মাইক্রোসফল ও ইন্টেল।

রয়টার্সের প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top