টুইটারের বিরল সেই একাউন্ট পুনরুদ্ধার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকারদের হাত থেকে বিরল সেই একাউন্টটি উদ্ধার করতে সক্ষম হয়েছে টুইটার কর্তৃপক্ষ। কিছু দিন আগে একটিমাত্র বর্ণ নিয়ে তৈরি মাইক্রোব্লগিং সাইট টুইটারের @N নামের একাউন্টটি হ্যাক হয়েছিল।

গত বুধবার একাউন্টটি পুনরুদ্ধার করে টুইটার কর্তৃপক্ষ তা প্রকৃত ব্যবহারকারীকে ফিরিয়ে দিয়েছে। বিরল এ অ্যাকাউন্টের মালিক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে বসবাসকারী নাওকি হিরোশিমা।

পেশায় সফটওয়্যার ডেভেলপার নাওকি ২০০৭ সাল থেকে অ্যাকাউন্টটি ব্যবহার করছেন। গত মাসে নাওকির @N টুইটার ইউজারনেম হ্যাক হওয়া নিয়ে প্রযুক্তি বিশ্বে বেশ আলোড়ন তৈরি হয়েছিল।

twiter@n_techshohor

নাওকি ইতোপূর্বে এক ব্লগ পোস্টে জানিয়েছিলেন, তার টুইটার একাউন্টটি কেনার জন্য কোনো কোনো ক্রেতা ৫০ হাজার ডলার পর্যন্ত দাম হেঁকেছিল। কিন্তু তিনি এটি বিক্রি করেননি। আর ইতোপূর্বে একাধিকবার এটি চুরি করার চেষ্টাও করা হয়েছে।

একাউন্টটি হ্যাকের আগে সোশ্যাল ইঞ্জিনিয়ারিং টেকনিকের মাধ্যমে হ্যাকাররা নাওকির পেপাল ও গোড্যাডি একাউন্ট নিয়ন্ত্রণে নেয়। এরপর সেখান থেকে তথ্য চুরি করে তার বিরল টুইটার একাউন্ট লগইন ডিটেইলসও বেদখল করে।

নাওকি একাউন্টটি ফিরে দেওয়ার ব্যবস্থা করায় এক টুইটের মাধ্যমে টুইটার কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে তার উচ্ছাস প্রকাশ করেছেন।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top