২০১৪ সালে ১৮ বিলিয়ন ডলারের মোবাইল বিজ্ঞাপন!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অত্যন্ত দ্রুত গতিতে বাড়ছে মোবাইল বিজ্ঞাপনের বাজার। ২০১৪ সালে এর বাজার ১ হাজার ৮০০ কোটি ডলারে পৌঁছাতে পারে। ২০১৭ সালের মধ্যে বেড়ে ৪ হাজার ২০০ কোটি ডলারের বাজারে পরিণত হতে পারে।

প্রযুক্তি বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান গার্টনার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ফোন বিজ্ঞাপনের রাজস্বের বড় অংশ আসবে স্ক্রিনে ডিসপ্লে হওয়া নানা বিজ্ঞাপন থেকে। ভিডিও বিজ্ঞাপনেরও ব্যাপক প্রবৃদ্ধি হবে।

mobile-ads-techshohor

তবে ভারতের মত দেশগুলো, যেখানে দশ হাজার টাকার নিচের ফোন বেশি- সেসব দেশের বাজার দখল বেশ চ্যালেঞ্জিং হবে। উত্তর আমেরিকা হবে সবচেয়ে বড় ও আকর্ষণীয় বাজার।

শুরুর দিকে অবশ্য মোবাইল বিজ্ঞাপন কিছুটা ধীরগতিতেই এগোচ্ছে। কারণ বিভিন্ন ওয়েবসাইট ও মোবাইল অ্যাপ্লিকেশনের চাহিদার তুলনায় বিজ্ঞাপনের সরবরাহ কম। তবে ২০১৫ থেকে ২০১৭ সালের মধ্যে এ চিত্রের বড় পরিবর্তন হবে বলে গার্টনারের বিশেষজ্ঞরা মনে করছেন। বিজ্ঞাপন গ্রাহকের কাছে পৌঁছানোর পুরো প্রক্রিয়াটিও আরও সহজ হবে।

এ ছাড়া সার্চ বা ম্যাপধর্মী ওয়েব অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের লোকেশন সম্পর্কিত তথ্য বিজ্ঞাপনে কাজে লাগাবে। ফোরস্কয়ার, পিন্টারেস্ট ইত্যাদি এক্ষেত্রে এগিয়ে থাকবে। অ্যাপের ভেতরের বিজ্ঞাপন ও ওয়েবসাইটের বিজ্ঞাপনের মধ্যে ব্যবধান কমে আসবে।

পশ্চিম ইউরোপের মোবাইল বিজ্ঞাপনের বাজার যুক্তরাষ্ট্রের অনুরূপ হবে বলে গার্টনার মন্তব্য করে। এশিয়া ও প্রশান্ত মহাদেশীয় অঞ্চলগুলোতে ব্যাপক সম্ভাবনা রয়েছে, তবে প্রবৃদ্ধি ধীরে ধীরে হবে এখানে। চীন ও ভারতের বহুজাতিক ও স্থানীয় কোম্পানিগুলো সাধারণ মানুষকে আকৃষ্ট করার জন্য ব্যাপকহারে মোবাইল বিজ্ঞাপন চালু করবে।

লাতিন আমেরিকা, পূর্ব ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকায় মোবাইল বিজ্ঞাপন হবে প্রযুক্তি আয়ের গুরুত্বপূর্ণ উৎস। তবে রাশিয়া, ব্রাজিল ও মেক্সিকোর বাজারের ওপর এসব দেশের বিজ্ঞাপন বাজার অনেকটা নির্ভর করবে।

– ইকোনমিক টাইমস অবলম্বনে শাহরিয়ার হৃদয়

Related posts

*

*

Top