ওএস এক্সের ক্রুটি সারাল অ্যাপল

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপলের ল্যাপটপ ও ডেক্সটপ কম্পিউটারের অপারেটিং সিস্টেম ওএস এক্সের নিরাপত্তার ক্রুটি দূর করতে আপডেট এনেছে অ্যাপল। অনলাইনে ব্রাউজিংয়ের সময় অপারেটিং সিস্টেমের এ ক্রুটির কারণে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়ার সুযোগ ছিল।

কয়েক দিন আগে টেক জায়ান্টটি আইফোন, আইপ্যাড এবং আইপডের অপারেটিং সিস্টেম (ওএস) আইওএসের নিরাপত্তা ক্রুটি দূর করতে আপডেট এনেছিল।

Apple_osx_techshohor

এসব ওএসে নিরাপত্তা ত্রুটি থাকায় সম্ভাব্য হ্যাকিং ও তথ্য চুরি রোধের জন্য ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়ে দ্রুত আপডেট করার পরামর্শ দিয়েছে অ্যাপল।

কোম্পানিটি জানিয়েছে, সাফারি ব্রাউজারের সিক্যুরড় কানেকশন তৈরি সংক্রান্ত ক্রুটির ফলে বিভিন্ন অনলাইন একাউন্টে রেজিষ্টেশন করার সময় ডেটা এনক্রিপশন সিস্টেমে সমস্যা চিহ্নিত করা হয়েছে। এ ধরণের নিরাপত্তা ক্রটির ফলে ব্যবহারকারীদের তথ্য, ই-মেইল এবং পাসওয়ার্ড হ্যাক হওয়ার সম্ভাবনা ছিল।

এ কারণে মঙ্গলবার আরেকটি সফটওয়্যার আপডেট এনে এ নিরাপত্তা ত্রুটি ঠিক করে নেওয়া হয়েছে বলে অ্যাপল জানিয়েছে।

অ্যাপলের অপারেটিং সিস্টেমে সিকিউরিটি সার্টিফিকেট বা সাইটের নিরাপত্তা সনদ ঠিকভাবে পরীক্ষা করতে পারছিল না। দুর্বৃত্তরা এই দুর্বলতার সুযোগ নিয়ে তথ্য চুরি করতে সক্ষম ছিল।

এর আগে আইফোন, আইপ্যাড এবং আইপডের জন্য আইওএস একই ধরনের নিরাপত্তা ক্রুটি ধর পড়েছিল। ফলে ব্যবহারকারীদের জন্য নতুন সংস্করণ আইওএস ৭.০.৬ উম্মুক্ত করছে জায়ান্টটি।

-বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top