Maintance

চসিকে নাগরিক সেবায় চালু হচ্ছে হটলাইন '১৬১০৪'

প্রকাশঃ ৭:২৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৬০ লাখ বাসিন্দার জন্য নাগরিক সেবা দ্রুততম সময়ে  নিশ্চিত করতে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) চালু করছে  ‘কল সেন্টার’।

কল সেন্টারটির নম্বর হবে ‘১৬১০৪’ । আর এতেই নগরবাসীর সমস্যা বা অভিযোগ জানালে তাৎক্ষণিক সেবা পাবেন তারা।

২৪ ঘণ্টার এই কল সেন্টারের প্রযুক্তিগত কাজ শেষ হয়েছে। এবার শুধু উদ্বোধন করা হবে বলে চসিকের তথ্যপ্রযুক্তি (আইটি) বিভাগের প্রধান শুভ্র কর জানিয়েছেন।

ccc-hotline-techshohorcity gate

চসিকের আইটি বিভাগ সূত্রে জানা গেছে, নম্বারটিতে কল করে নগরবাসী গৃহ কর, রোগীদের জন্য পরিবহন বা অ্যাম্বুলেন্স সেবা, জন্ম-মৃত্যু সনদ, বয়স সনদ, ইপিআই কার্যক্রম নিয়ে তথ্য, ট্রেড লাইসেন্স, যানবাহন কর, হোল্ডিং নম্বার প্রদান,পরিবর্তন ও পৃথককরণ, দোকান বরাদ্দ, হাট-বাজার ইজারা, বার্ষিক অনুদান, রাস্তা কাটার অনুমতি, সড়কবাতি রক্ষণাবেক্ষণ, রোড রোলার ভাড়া, হোটেল রেস্তোরাঁয় পচা-বাসি খাবার রোধ কার্যক্রম, আবর্জনা অপসারণ, মশক নিধন, জাতীয়তা সনদ, চারিত্রিক সনদ,অবিবাহিত সনদ, বেকারত্ব সনদ, আয়ের সনদ ও পারিবারিক আদালত থেকে তালাক সংক্রান্ত নানা তথ্য পাবেন।

ওই নম্বরে কল করার যে তথ্য জানার দরকার তা জানিয়ে দেওয়া হবে। কোনো সুনির্দিষ্ট অভিযোগ পেলে সেটি সমাধানের জন্য ওই কলটি ফরোয়ার্ড করে দেেোওায়া হেব্টেে ফোকাল পয়েন্টের কর্তব্যরত ব্যক্তি অভিযোগ শুনে কত সময়ের মধ্যে সমস্যার সমাধান দিতে পারবে সেটা জানিয়ে দেবেন। ই-মেইলের মাধ্যমে অভিযোগগুলো মেয়রসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দাপ্তরিক প্রধানদেরকেও জানানো হবে।

এই কল করার জন্য গ্রাহকদের স্বাভাবিক কল চার্জই প্রযোজ্য হবে।

তথ্যপ্রযুক্তি বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান ‘হ্যালো ওয়ার্ল্ড’ এই কল সেন্টার স্থাপনে কারিগরি সহায়তা দিচ্ছে। গত বছরের অক্টেবরে প্রতিষ্ঠানটির সঙ্গে চসিকের চুক্তি হয়েছিল।

সূত্র : অর্থসূচক

*

*