Maintance

প্রযুক্তির ভবিষ্যৎ মেশিন লার্নিং, প্রয়োজন পড়বে দক্ষদের

প্রকাশঃ ৪:০৪ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩০ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২০, ২০১৭

টেক শহর কটন্টে কাউন্সিলর : ভবিষ্যৎ পৃথিবী মেশিন লার্নিং প্রযুক্তিতেই এগিয়ে যাবে। ইতোমধ্যে তার দেখা পাওয়া যাচ্ছেও। তাই দেশে মেশিন লার্নিং নিয়ে কাজ করতে উদ্বুদ্ধ করতে বিষয়টি নিয়ে প্রথমবারের মতো সম্মেলন করেছে তথ্যপ্রযুক্তি বিভাগ, গুগল ডেভলপার গ্রুপ (জিডিজি) এবং প্রেনিউর ল্যাব।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি মোস্তাফা জব্বার।

মেশিন লার্নিং হলো এমন একটি পদ্ধতি যেখানে একটি প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটারকে কিছু বিষয়ে ইনপুট দেওয়া হবে। সেই বিষয়গুলো দেখে অ্যানালিসিস করে, আর বর্তমানে ওই বিসয়ের উপর নজর রেখে তার ভিত্তিতে একটা ফলাফল দেওয়া। এক্ষেত্রে অবশ্যই প্রোগ্রামারকে নির্দিষ্ট কিছু বিষয় নিয়েও কাজ করতে হবে।

1st-ML-SUMMIT-gdg-Techshohor

বক্তব্যে তিনি বলেন,  প্রতিবছর দেশে প্রায় ১০ হাজার কম্পিউটার প্রকৌশল স্নাতকের মধ্যে শতকরা ৮ ভাগ সফটওয়্যার উন্নয়নে অবদান রাখছে।  প্রযুক্তি ভিত্তিক দেশ গঠনে সবচেয়ে বড় ঝুঁকি হচ্ছে দক্ষ মানবসম্পদ তৈরি করা। কম্পিউটার প্রকৌশলে শিক্ষার্থীর সংখ্যা বাড়ানোর সাথে সাথে তাদের সফটওয়্যার উন্নয়নে উৎসাহিত করতে হবে।

‘টেনসর ফ্লো ডেভেলপার সামিট ২০১৭’ সম্মেলনে উপস্থিত ছিলেন দেশের মেশিন লার্নিং ডেভেলপার, তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মকর্তা এবং টেলিকম প্রতিষ্ঠানের কর্মকর্তারা যাদের মাধ্যমে মেশিন লার্নিং এর অগ্রগতি এবং ভবিষ্যৎ সম্ভাবনা তুলে ধরা হয়।

গুগল ডেভেলপার গ্রুপের উপদেষ্টা ও প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, বিশ্বব্যাপী কৃত্তিম বুদ্ধিমত্তা ও যন্ত্র শিক্ষা ভিত্তিক সফটওয়্যারের বাজার ক্রমাগত বাড়ছে। গুগলের এক জরিপ বলছে ২০৩৫ সাল নাগাদ মেশিন লার্নিং পণ্য ও সেবার বাজার দাঁড়াবে ৮ দশমিক ৩ ট্রিলিয়ন ডলার।

গুগল ডেভলপার গ্রুপের ম্যানেজার রাখশান্দা রুখাম বলেন, মেশিন লার্নিং ভবিষ্যতের প্রযুক্তি। আমরা চাই দেশের স্টার্টআপ, ডেভলপার কোম্পানিগুলো যাতে আগে থেকেই প্রস্তুত হয়। এমন আয়োজন তাদের জন্যই।

চারঘণ্টা ব্যাপী আয়োজনের বিভিন্ন অধিবেশনে অংশ নেন তথ্যপ্রযুক্তি বিভাগের এলআইসিটি প্রকল্পের বিশেষজ্ঞ নাইল রহমান, রবি’র ডিজিটাল সার্ভিসের ব্যপস্থাপক মোহাম্মদ সালাহ উদ্দিন, গ্রামীণফোনের হেড অব অ্যাপ ইকোসিস্টেম জাকিয়া জেরিন এবং প্রাইম টেকের প্রধান কারিগরী কর্মকর্তা মোহাম্মদ আসিফ আতিক।

গুগল ব্রেন টিম প্রথম টেনসর ফ্লো উন্নয়ন করেছিল গুগলের রিসার্চ এবং প্রোডাকশন কাজের জন্য। বর্তমানে এটি পৃথিবীর বহুল ব্যবহৃত মেশিন লার্নিং টুল। গুগলের সব প্রডাক্টের পিছেই আছে টেনসর ফ্লোর ব্যবহার।

মেশিন লার্নিং বর্তমানে ডেভেলপার, ফ্রিল্যান্সার, স্টার্ট আপ এবং ডেভেলপমেন্ট এজেন্সিগুলোর জন্য এক অবারিত সুযোগ। কিন্তু এর প্রসার এখনো বাংলাদেশে তেমনভাবে হয়নি। তাই এটি সম্পর্কে সকলকে বিস্তারিত ভাবে জানানো গেলে তথ্য প্রযুক্তি খাতে অনেক উন্নতি করা সম্ভব বলে বলেন বক্তারা।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/