Maintance

'গল্পে স্বল্পে প্রোগ্রামিং' প্রোগ্রামিং শেখার বই নয়!

প্রকাশঃ ৩:৫৯ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৩২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বইয়ের নাম ‘গল্পে স্বল্পে প্রোগ্রামিং’ হলেও এটি প্রোগ্রামিং শেখার বই নয়। বইটিতে ‘প্রোগ্রামিং জিনিসটা আসলে কী’ এবং ‘কম্পিউটার যে একটি জাদুর বাক্স নয়’ সে বিষয় সহজ বাংলায় তুলে ধরা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইন্সটিটিউটয়ের সহকারী অধ্যাপক ড. বি.এম. মইনুল হোসেন বইটি লিখেছেন।

টেকশহর ডটকমকে তিনি জানান, বইটিতে চেষ্টা করা হয়েছে বুদ্ধিমান মানুষের বুদ্ধিদীপ্ত কৌশলের বদৌলতে একটি বোকা যন্ত্রও কেমন করে কঠিন সব কাজ সম্পন্ন করে ফেলছে সে পদ্ধতিটা তুলে ধরার।

book-progrming-techshohor

তিনি বলেন, বইটির মাধ্যমে খুব গুরুত্বের সাথে আমি একটি বার্তা দেওয়ার চেষ্টা করেছি। আমি কাউকে প্রোগ্রামার হয়ে যাওয়ার উপদেশ বা পরামর্শ দিচ্ছি না। বরং, খুব সহজ বাংলায় প্রোগ্রামিংয়ের স্বরূপ তুলে ধরার চেষ্টা করেছি বইটিতে। ফলে বইটি পড়ার পর পাঠক নিজেই সিদ্ধান্ত নিতে পারবেন তিনি প্রোগ্রামিং শিখবেন নাকি শিখবেন না।

Symphony 2018

প্রোগ্রামিং কিভাবে কাজ করে তা তুলে ধরার পাশাপাশি বইটিতে প্রোগ্রামিং নিয়ে একটি অধ্যায় যুক্ত করা হয়েছে। যেটি থেকে পাঠক বুঝতে পারবেন প্রোগ্রামিং তিনি নিজে কতটা উপভোগ করছেন বা করবেন। এর সাথে সিদ্ধান্ত নিতে পারবেন প্রোগ্রামিং শেখার পথে তিনি কতটুকু এগিয়ে যাবেন।

এছাড়াও কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই যে প্রোগ্রামার হওয়া সম্ভব, বইটিতে সে বিষয়টিও পরিষ্কারভাবে ব্যাখ্যা করা হয়েছে।

আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত ১১০ পৃষ্ঠার বইটি পাওয়া যাবে ১৫০ টাকায়।  অনলাইনে ঘরে বসে বইটি কেনা যাবে এই ঠিকানা থেকে।

এছাড়াও অমর একুশে গ্রন্থমেলায় আদর্শ প্রকাশনীর ৪৯৬-৪৯৭ স্টল এবং নীলক্ষেতে মানিক লাইব্রেরিতে বইটি পাওয়া যাচ্ছে।

তুসিন আহমেদ

আরও পড়ুন: 

*

*

Related posts/