জাভা নিয়ে দ্বিমিক প্রকাশনীর নতুন বই

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  বর্তমানের প্রোগ্রামিং ভাষার মধ্যে বেশ জনপ্রিয় হলো জাভা। এই ভাষাটি যেন নতুনরা নিজের ভাষায় আরও সহজ ও আনন্দের সাথে শিখতে পারেন সেই লক্ষ্যে বইমেলায় নতুন বই এনেছে দ্বিমিক প্রকাশনী। ‘জাভা প্রোগ্রামিং’ নামে এই বইটি লিখেছেন আ ন ম বজলুর রহমান।

বর্তমানে আ ন ম বজলুর রহমান যুক্তরাষ্ট্রভিত্তিক একটি সফটওয়্যার ডেভেলমেন্ট কোম্পানি (ভ্যানটেজ ল্যাবস, এলএলসি) তে জ্যেষ্ঠ সফটওয়্যার ডেভেলপার হিসেবে কর্মরত আছেন।

বইটিতে মোট ১৫টি অধ্যায়ে বিভাজন করে জাভার প্রাথমিক বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করা হয়েছে। দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে চার বা ছয় মাসের সেমিস্টার পদ্ধতি বিদ্যমান। এই সময়ের মধ্যে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ও প্রোগ্রামিংয়ের ভাষা হিসেবে জাভা শিক্ষায় অগ্রাধিকারের ভিত্তিতে বিষয়বস্তু নির্বাচন ও শ্রেণীবিন্যাস করা হয়েছে।

java-book-techshohor

আ ন ম বজলুর রহমান বইটি সম্পর্কে টেকশহরডটকমকে বলেন, সময়পোযোগী একটা বই লেখার ইচ্ছে ছিল অনেক আগে থেকেই। বাংলাতে প্রোগ্রামিং ভাষার বই অনেকেই পছন্দ করেন না। এই অপছন্দের পেছনে খুব ভালো যুক্তি নিশ্চয়ই রয়েছে, তবে আমার বরাবরই মনে হয়েছে, মাতৃভাষায় কোনো কিছু শেখার আনন্দ সবসময়ই বেশি। তাই বইটি লেখা।

তিনি আরও বলেন, পৃথিবীর অনেক উন্নত দেশের শিক্ষার্থীরা তাদের নিজেদের ভাষাতেই প্রযুক্তি নিয়ে পড়াশোনা করেন। তাদের কাছাকাছি হয়তো এখনই আমরা যেতে পারব না, কিন্তু হাঁটি হাঁটি পা পা করেই হয়তো একদিন অনেক কনটেন্ট বাংলাতে তৈরি হবে।

বইটিতে প্রোগ্রামিং ধারণা নেই এমন যে কারও কাজে লাগবে। তবে যদি সি বা পাইথন ধারণা থাকে তাহলে পরের দিকে সুবিধা পাবেন বলে জানান লেখক।

বইমেলার পাশাপাশি বইটি রকমারি ডটকমের এই ঠিকানা থেকে অনলাইনেও কেনা যাবে।

আরও পড়ুন: 

Related posts

*

*

Top