Maintance

মেলায় নতুন বই সহজ ভাষায় পাইথন ৩

প্রকাশঃ ৩:২৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:১৮ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রোগ্রামিং একটি শৈল্পিক ব্যাপার। তবে সঠিক ধারণার অভাবে আমাদের দেশে কম্পিউটারের বিশেষ এ ভাষাকে কঠিন ও জটিল মনে করেন অনেকেই। কাঠখোট্টা একাডেমিক জীবন ও সিনট্যাক্স পড়ে নতুনদের অনেকেই প্রোগ্রামিং থেকে দূরে সরে যাচ্ছেন।

এমন ভাবনা থেকে নতুনদের জন্য সহজে প্রোগ্রামিং শেখার একটি বই প্রকাশ করা হয়েছে গ্রন্থমেলায়। এবারের মেলায় আসা এ বইয়ের নাম ‘সহজ ভাষায় পাইথন ৩’ ।

আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত এ বই লিখেছেন মাকসুদুর রহমান মাটিন।

python-techshohor

বইটি তিন ভাগে বিভক্ত- বিগিনার, ইন্টারমিডিয়েট ও অ্যাডভান্সড। পাইথনের যাবতীয় বিগিনার ও ইন্টারমিডিয়েট লেভেলের টপিক ব্যাখ্যা বিশ্লেষণ করে সহজ ভাষায় বোঝানো হয়েছে।

অ্যাডভান্সড লেভেলের কয়েকটি বিষয়ে শুধু ধারণা দেওয়া হয়েছে। বইটি পড়ার পর কি করতে হবে সে বিষয়েও বিস্তারিত গাইডলাইন রয়েছে। এ দিক থেকে বইটি স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের সকল ছাত্র-ছাত্রীর জন্যই বেশ উপযোগী।

পাইথন-৩ (পাইথনের সর্বশেষ মেজর ভার্সন) নিয়ে লিখিত এ বইয়ে যাবতীয় খুঁটিনাটি বিষয়ে আলোচনা করা হয়েছে। প্রতিটি বিষয়ের সঙ্গে যুক্ত করা হয়েছে পর্যাপ্ত উদাহরণ।

বইটিকে এমনভাবে সাজানো হয়েছে যেন যে কেউ বইটি দিয়েই তার জীবনের প্রথম প্রোগ্রামিং শেখা শুরু করতে পারে।

মাকসুদুর রহমান মাটিন টেকশহর ডটকমকে বলেন, দেশে সি, সি++ বা জাভার মতো পাইথন এখনও জনপ্রিয়তা পায়নি। তবে এ ভাষা শিখতে চায় এমন আগ্রহীর সংখ্যা ক্রমশ বাড়ছে। তারা পাইথন শেখার জন্য ভালো বাংলা বই নেই বলে হতাশ হন। তাদের জন্যই সহজ ভাষায় বইটি লেখা হয়েছে।

বইমেলায় আদর্শ প্রকাশনীর ৪৯৬-৪৯৭ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। নীলক্ষেতের মানিক লাইব্রেরি ও হক লাইব্রেরিতেও বইটি পাওয়া যাবে। চাইলে ঘরে বসে রকমারি ডটকমের  এ ঠিকানা থেকেও কেনা যাবে।

*

*