অগোচরে ই-মেইল সেবা বন্ধ করল ফেইসবুক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনেকটা সবার অগোচরে ই-মেইল সেবা বন্ধ করে দিল ফেইসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে যতটা জনপ্রিয়তা পেয়েছে মাধ্যমটি, ঠিক ততটাই আড়ালে থেকে গেছে চার বছর আগে চালু করা ই-মেইল সেবাটি।

ইন্টারনেট জগতে প্রভাব বিস্তার করতে ২০১০ সালে ফেইসবুকের মাধ্যমে ‘@facebook.com’ ই-মেইল সেবা চালু করা হয়। তবে সেবাটি জনপ্রিয়তার না পাওয়ায় সম্প্রতি তা বন্ধের ঘোষণা দিয়েছে সামাজিক মাধ্যমটির কর্তৃপক্ষ।

একটি ব্লগপোস্টের মাধ্যমে ফেইসবুক ই-ইমেল সেবা বন্ধের কথা জানায়।

facebook_techshohor

এ সেবা বন্ধ করা হলেও বর্তমান ব্যবহারকারীরা যাতে সাময়িক অসুবিধায় না পড়েন সেজন্য @facebook.com আইডিতে পাঠানো ই-মেইলগুলো ফেইসবুকের প্রাইমারি ই-মেইল ঠিকানায় ফরওয়ার্ড করা হবে। ফলে @facebook.com আইডিতে পাঠানো ই-মেইলগুলো প্রাইমারি ই-মেইল আইডির ইনবক্স থেকে পড়া যাবে।

ব্যবহারকারীরা চাইলে প্রাইমারি ই-মেইল আইডিতে পাঠানো মেইলগুলো বন্ধ রাখতে পারবেন। এ জন্য ফেইসবুক ই-মেইল ঠিকানায় পাঠানো মেসেজগুলো প্রাইমারি ই-মেইল অ্যাড্রেসে ফরওয়ার্ডিং বন্ধ করে দিতে হবে।

ফেইসবুকের ই-মেইল সেবাটিতে সাবজেক্ট লাইন, সিসি, বিসিসি অপশনের সুবিধায় না থাকায় ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পারেনি। ফলে ব্যর্থ এ সেবা আর চালিয়ে নিতে নারাজ ফেইসবুক কর্তৃপক্ষ।

২০১০ সালে এ সেবা চালুর সময় কর্মকর্তাদের আশা ছিল, ফেইসবুক মেসেজ ছাড়াও এসএমএস এবং ই-মেইল আদান প্রদান করতেও এ ঠিকানা ব্যবহারকরবেন সবাই। এক আইডির মাধ্যমে দু’ই ধরনের সেবা নেওয়ার সুবিধা নেবে। তবে তা হয়নি।

তবে নতুন এ ই-মেইল সেবা নিয়ে উল্টো বিপাকে পড়েছিল ফেইসবুক। ২০১২ সালে ব্যবহারকারীদের প্রোফাইলে পাবলিশ করা ব্যক্তিগত ই-মেইল অ্যাড্রেস বদলে ‘@facebook.com’ করে দিয়ে ব্যাপক রোষের মুখে পরেছিল প্রতিষ্ঠানটি।

– বিবিসি ও দ্যা নেক্সট ওয়েব অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top