Maintance

সি প্রোগ্রামিং নিয়ে বই মেলায় নতুন বই

প্রকাশঃ ৭:৪৫ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৩ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সহজে প্রোগ্রামিং শেখার জন্য অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ হয়েছে সি প্রোগ্রামিং নিয়ে নতুন বই। আদর্শ প্রকাশনী থেকে প্রকাশিত এই বইটি লিখেছেন জাকির হোসাইন।

বইটি স্কুল কলেজের শিক্ষার্থীদের উপযোগী করে লেখা। স্কুল কলেজে যারা প্রোগ্রামিং শিখতে চান, তারা সহজেই বইটি থেকে শুরু করতে পারবেন। প্রোগ্রামিং এর শুরু থেকে সব কিছু বিস্তারিতভাবে লেখা রয়েছে, যেমন কিভাবে প্রোগ্রাম লেখা যায়, প্রোগ্রাম কোথায় লিখতে হয়, কিভাবে লিখতে হয় ইত্যাদি সব কিছু।

c-book-techshohor

জাকির হোসাইন টেকশহর ডটকমকে জানান,সি প্রোগ্রামিং খুবি জনপ্রিয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। সি প্রোগ্রামিংকে বলা হয় সকল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের জননী। অপারেটিং সিস্টেমের মূল কার্নেল লেখা হয় সি প্রোগ্রামিং দিয়ে।

তিনি বলেন, আমরা যতগুলো ডিভাইস ব্যবহার করি, প্রায় সব ডিভাইসের মূল সফটওয়ার লেখা হয় সি প্রোগ্রামিং দিয়ে। সি প্রোগ্রামিং শেখার পর অনেক জায়গায়ই প্রয়োগ করা যাবে। সফটওয়ারের পাশাপাশি কেউ যদি হার্ডওয়ার সিস্টেম নিয়ে কাজ করতে চায়, তার জন্য উপযুক্ত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হচ্ছে সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। তাই নিজ ভাষায় যেন এই ভাষাটি সবাই শিখতে পারে সেলক্ষ্যে বইটি লেখা।

তিনি আরও বলেন, এছাড়া যারা ইউনিভার্সিটিতে সি প্রোগ্রামিং কোর্সটি করছে, মাতৃভাষায় বইটি লেখার কারণে তাদের প্রোগ্রামিং শেখায় দারুণ সহায়ক হবে।

বইমেলায় আদর্শ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়া ঘরে বসে রকমারি ডটকমের এই ঠিকানা থেকে বইটি অনলাইনে কেনা যাবে।

এছাড়া নীলখেত মানিক লাইব্রেরিতেও বইটি পাওয়া যাবে। বই পড়ে সমস্যা বা কোনো কিছু জানার থাকলে লেখকের সাথে সরাসরি যোগাযোগ করা যাবে এই ঠিকানায় গিয়ে।

তুসিন আহমেদ

*

*