Maintance

ক্লাউডে ডানা মেলেছে বাংলাদেশও

প্রকাশঃ ৫:২২ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩৭ অপরাহ্ন, ফেব্রুয়ারি ৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্লাউড সেবায় যাত্রা শুরু করছে বাংলাদেশি প্রতিষ্ঠান মেট্রো স্কাই। প্রতিষ্ঠানটি বলছে, এটি প্রথম বাংলাদেশি ক্লাউড সেবা।

মেট্রোনেট বাংলাদেশ লিমিটেডের নতুন এই ক্লাউড ভিপিএস সেবা মূলত বাংলাদেশি উদ্যোক্তাদের জন্য তৈরি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, দেশীয় কোম্পানিরগুলোর তথ্য ও সাইবার নিরাপত্তায় নিজেদের এই সার্ভিস আস্থাশীল।

কারণ তারা বলছেন, আন্তর্জাতিক ক্লাউড সেবা প্রতিষ্ঠানগুলো অধিকাংশই যুক্তরাষ্ট্র সরকার নিয়ন্ত্রিত। কোনো দেশের আর্থিক প্রতিষ্ঠানের তথ্যসমূহ নিরাপত্তা প্রদানে আমেরিকার আইন পক্ষপাতদুষ্ট।

এ জন্য ইতোমধ্যে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানসমুহের জন্য নিজস্ব ক্লাউড সেবা উন্নয়নে যৌথভাবে কাজ করছে আইসিটি বিভাগ ও বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে খসড়া নীতিমালাও তৈরি করা হচ্ছে। সেখানে এই উদ্যোগ অনুপ্রেরণার।

metrosky.techshohor

শনিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসিস সফটএক্সপোর এর সমাপনী দিনে মেট্রোনেটের এই ক্লাউড সেবার উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি মোস্তাফা জব্বার বলেন, মেট্রোনেটের এই সেবা সময়োপযোগী পদক্ষেপ। এখন অনেক প্রতিষ্ঠানই তাদের জন্য স্বল্পমূল্যের ও নিরাপদ ক্লাউড সেবা নিতে চায়। দেশীয় প্রতিষ্ঠান হিসেবে এটি আস্থাশীল হবে।

মেট্রোনেটের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আলমাস কবীর বলেন, মেট্রো স্কাই একটি ক্লাউড প্লাটফর্ম যা ডেভেলপার, আইটি এবং ব্যবসায় নেতৃবৃন্দদের কার্যক্রমকে সহজে ক্লাউডে পরিচালনার সুযোগ দেবে। প্লেক্সের সাথে অংশীদারিত্বে গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেওয়ার লক্ষ্য নেয়া হয়েছে। এর মাধ্যমে গ্রাহকরা সহজেই ওয়েব হোস্টিং প্যানেল থেকে নিয়ন্ত্রণ করতে পারবেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা চেম্বারের পরিচালক আতিক ই রাব্বানী, ইউনিভার্সিটি অব মেরিল্যান্ডের প্রফেসর ও তথ্যপ্রযুক্তি নিরাপত্তা বিশেষজ্ঞ ড. এম পানাহ ও বেসিসের পরিচালক উত্তম কুমার পাল উপস্থিত ছিলেন।

আল-আমীন দেওয়ান

*

*

Related posts/