‘ই-লার্নিং নীতিমালা জরুরি’

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-লার্নিং নিয়ে নীতিমালা প্রণয়ন এখন সময়ের দাবী। এটি করতে পারলে দেশের ই-লার্নিং কার্যকরী ও সুশৃঙ্খল হবে এবং এর দ্রুত সম্প্রসারণ ঘটবে।

ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলমান বেসিস সফটএক্সপোতে অনুষ্ঠিত ‘ই-লার্নিং ফর স্কিল ডেভেলপমেন্ট’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

বক্তারা বলেন, ই-লার্নিং নিয়ে কাজ করতে গেলে সবার আগে মাথায় রাখতে হবে প্রত্যাশিত শিক্ষার্থী কারা। সেই অনুযায়ী সিলেবাস প্রণয়ন করে তা শেখানোর ব্যবস্থা করতে হবে।

elearning.techshohor

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোস্তফা আজাদ কামাল সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি জানান, বর্তমানে দেশে ই-লার্নিং নিয়ে কাজ শুরু হয়েছে বেশ কয়েকটি ক্ষেত্রে। সরকার ই-লার্নিংয়ে কিছু কাজ করে যাচ্ছে। বেসরকারি খাতেও এই কাজ শুরু হয়েছে।

তিনি দেশে ই-লার্নিংয়ের জন্য আরও কাজ করার জন্য বিভিন্ন সংগঠন ও সরকারকে এগিয়ে আসার কথা বলেন। এছাড়াও এর চ্যালেঞ্জ, কোর্স প্রণয়ন, ভার্চুয়াল লাইভ ক্লাসরুম তৈরি ও লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম উন্নত করার কথা বলেন।

সেমিনারে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ট্রেনিং ডিরেক্টর মোহাম্মদ এনামুল কবির বলেন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ইতোমধ্যে ই-লাংর্নিং নিয়ে বিভিন্ন ট্রেনিং দিয়ে আসছে। এছাড়া আরও ট্রেনিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। আর তথ্যপ্রযুক্তি বিভাগ ই-লার্নিং নিয়ে কাজও শুরু করেছে।

এতে উপস্থিত ছিলেন পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনের ডেপুটি সেক্রেটারি জাহিদ হোসাইন পনির, বাংলাদেশ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের উপাচার্য অধ্যাপক ইমরান রহমানসহ অনেকে।

আল-আমীন দেওয়ান

Related posts

*

*

Top