Maintance

গেইমের সাহায্যে আইওটি, ক্লাউড জানাচ্ছে মাইক্রোসফট

প্রকাশঃ ২:২৩ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৩ অপরাহ্ন, ফেব্রুয়ারি ২, ২০১৭

টেক শহর কনটেনন্ট কাউন্সিলর : একেবারেই সাধারণ এবং কিছুটা জানা দর্শনার্থীদের জন্য একটি অভিনব খেলার আয়োজন করেছে মাইক্রোসফট বাংলাদেশ।

‘বেসিস সফটএক্সপো ২০১৭’র প্লাটিনাম স্পন্সর মাইক্রোসফট এক্সপোতে ক্লাউড ও বর্তমান সময়ের অন্যতম ইন্টারনেট অব থিংকস বা আইওটি সম্পর্কে জানাতে দুটি পৃথক জোন করেছে সফটওয়্যার জায়ান্টটি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) সেলিব্রেটি হলের করিডরে দুটি জোন করেছে মাইক্রোসফট। এর একটি ক্লাউড জোন এবং আরেকটি আইওটি জোন।

Microsoft-cloud-Techshohor

সেখানেই একটি ভিন্নধর্মী গেইমের ব্যবস্থা করেছে মাইক্রোসফট। সেই গেইমে প্রথমে দর্শনার্থীরা লুডুর ছক্কার মতো একটি গুটি পাবেন। সেটি ডায়াসে ফেললে যে নম্বরটি পড়বে সেই নম্বর অনুযায়ী একটি প্রশ্ন আর কিছু সার সংক্ষেপ আসবে। সেটা পড়ার পড় তার মধ্য থেকে একটি প্রশ্ন পাবেন দর্শনার্থীরা। সেই প্রশ্নের উত্তর দিতে পারলে পাচ্ছেন গিফট।

মূলত এমন ভিন্নধর্মী গেইমের আয়োজন থেকে মাইক্রোসফট আইওটি এবং ক্লাউড নিয়ে সাধারণকে জানাচ্ছে মাইক্রোসফট বলে জানান জোনটির একজন কর্মী।

তিনি বলেন, মাইক্রোসফট চেষ্টা করছে দেশের তরুণদের আইওটি ও ক্লাউড নিয়ে জানানোর। কারণ অনেকেই শুধু এর টার্মটার সঙ্গে হয়তো পরিচিত। কিন্তু বিষয়টি নিয়ে খুব বেশি কিছু জানেন না। সেই না জানাকে জানাতে এমন আয়োজন বলে বলেন তিনি।

বেসিস সফটএক্সপো ২০১৭ আয়োজনে একটি প্যাভিলিয়ন ও দুটি জোনে অংশ নিচ্ছে মাইক্রোসফট। আর আলাদা করে তিনটি প্রোগ্রামের আয়োজন করেছে। যেখানে দুটি সেমিনার এবং একটি বড় আয়োজন শিশুদের জন্য কোডিং। শুক্রবার সকালে দেশের বিভিন্ন প্রান্তের ৪০০ শিশুকে নিয়ে এই কোডিং অনুষ্ঠিত হবে।

যেখানে প্রথম থেকে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীরা অংশ নেবেন। সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত শিশুদের ওই কোডিং অনুষ্ঠিত হবে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/