ই-কমার্সের ডিজিটাল বিপণনে জ্ঞান পেল দুই শতাধিক তরুণ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দুই শতাধিক তরুণ জ্ঞান পেলেন ই-কমার্স ব্যবসায় ডিজিটাল মার্কেটিং বিষয়ে। তারা ডিজিটাল মার্কেটিং কৌশল, এর কোন কোন গাইডলাইন সম্পর্কে জানতে হবে সেসব বিষয়ে ধারণা দেন ডিজিটাল মার্কেটিংয়ে বিশেষজ্ঞরা।

‘ডিজিটাল মার্কেটিং ফর ই-কমার্স’ নিয়ে গত শুক্র ও শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটারে এমন একটি আয়োজন করে ই -কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের অঙ্গ সংগঠন ই-ক্যাব ইয়ুথ ফোরাম।

দুই দিনের সম্মেলনে প্রথম দিনে ডিজিটাল মার্কেটিং এর ভিত্তি ও গাইডলাইন এবং ফেইসবুক মার্কেটিং নিয়ে কথা কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের প্রফেসর ড. মোশাররফ হোসেন। এছাড়াও দেশের প্রথম প্রোডাক্ট সার্চ ইঞ্জিন চরকি ডটকমের কো-ফাউন্ডার রাশেদ মোশলেম ও স্টোরিয়া ডটকমের প্রধান উন্নয়ন কর্মকর্তা তাসদিক হাবিব উদ্যোক্তা ও আগ্রহীদের ডিজিটাল মার্কেটিং নিয়ে কথা বলেন।

E-cab-digital marketing-Techshohor
কর্মশালার শেষ দিনে ডিজিটাল মার্কেটিং নিয়ে কিভাবে দেশীয় ই-কমার্স কোম্পানিগুলো বিশ্ববাজারে নিজেদের অবস্থান তৈরি করতে পারে তা নিয়ে কথা বলেন ই-কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপের অপারেশন ম্যানেজার মেহেদি রেজা।

তিনি বলেন, দেশীয় প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক বাজারে প্রবেশ করতে হলে ডাটা ও ইনোভেটিভ আইডিয়ার উপর জোর দিতে হবে এবং ডিজিটাল মার্কেটিং এর নতুন নতুন কৌশল নিয়ে কাজ করতে হবে।

এছাড়াও এ কর্মশালায় গুগল মার্কেটিং নিয়ে কথা বলেন মার্কেটেভারের প্রতিষ্ঠাতা আল আমীন কবির, ই-মেইল মার্কেটিং নিয়ে ইস্পায়ার বাংলাদেশের ডিরেক্টর ওমর শরিফ, ফেইসবুক অ্যাডভান্স মার্কেটিং নিয়ে বিডিজবসের রিসোর্স অ্যানালিটিক্স মশিউর মন্টি ও প্রানন গ্রুপের ম্যানেজার হেলালুজ্জামান অয়ন।

কর্মশালার শেষ সেশনে ই-ক্যাব ইয়্যুথ ফোরামের প্রেসিডেন্ট আসিফ আহনাফের  সঞ্চালনায় প্রশ্নোত্তর পর্বে উপস্থিত ছিলেন ই-ক্যাব প্রেসিডেন্ট রাজিব আহমেদ, বিডিজবস ডটকমের প্রতিষ্ঠাতা ও বেসিসের সাবেক সভাপতি ফাহিম মাশরুরসহ আরও অনেকেই।

ই-কমার্সে সফল উদ্যোক্তা ফাহিম মাশরুর বলেন, তরুণ উদ্যোক্তাদের ব্যবসা এখন ই-কমার্স। সঠিক পরামর্শ দিয়ে নতুনদের সঠিক পথেই পরিচালিত করতে হবে। শুধু ঢাকায় নয়, ই-কমার্সকে দেশব্যাপী ছড়িয়ে দিতে ঢাকার বাইরেও এমন আয়োজন করা দরকার।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top