Maintance

ওয়ারেন্টি নীতিমালায় পরিবর্তন আনছে বিসিএস

প্রকাশঃ ১২:৪৪ অপরাহ্ন, জানুয়ারি ২৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:৫১ পূর্বাহ্ন, জানুয়ারি ৩০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আগামী তিন মাসের মধ্যেই কম্পিউটারের ওয়ারেন্টি নীতিমালায় পরিবর্তন আনার কথা জানিয়েছে প্রযুক্তিপণ্য ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)

নতুন নীতিমালা আরও বেশি ক্রেতা ও ব্যবসায়ী বান্ধব করা হবে বলেও জানায় বিসিএস। সারা দেশে বিসিএস এর যেসব শাখা রয়েছে সেসব শাখার কমিটির প্রতিনিধিদের সঙ্গে কথা বলে এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে বিসিএস।

ওয়ারেন্টি নীতিমালা প্রমিতকরণ ও এমআরপি নীতিমালা প্রণয়ন সংক্রান্ত এক মতবিনিময় সভায় গত ২৬ জানুয়ারি এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

computer_techshohor

বিসিএস সভাপতি আলী আশফাক বলেন, বিসিএসের ওয়ারেন্টি নীতিমালা বেশ কয়েক বছর ধরে প্রচলিত রয়েছে, যা প্রযুক্তিগত উৎকর্ষতা ও বাজার ব্যবস্থাপনার সাথে তাল মিলিয়ে সময়ের প্রয়োজনে পরিবর্তন হওয়া জরুরী।

তিনি বলেন, কম্পিউটার ব্যবসায়ী ও ক্রেতার স্বার্থ রক্ষায় বিশেষ গুরুত্ব দিয়ে নতুন নীতিমালা প্রণয়ন করা হবে।

বিসিএস মহাসচিব ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, কম্পিউটার ব্যবসার সমস্যা ও প্রতিবন্ধকতাগুলো খুঁজে বের করে সেসব সমাধানের প্রচেষ্টা করছে বিসিএস। আগের নীতিমালায় ক্রেতা ও ব্যবসায়ীদের মধ্যে যথেষ্ট দূরত্ব ছিল। সেটা এবার আর রাখা হবে না বলে জানান তিনি।

ওয়ারেন্টির জন্য পণ্য পুনরায় পাঠাতে ক্রেতা থেকে ডিলার, ডিলার থেকে ডিস্ট্রিবিউটর, ডিস্ট্রিবিউটর থেকে সার্ভিস সেন্টারে যেতে যে খরচ হয় তা বহন নিয়ে বিসিএস সদস্যরা নিজেদের অভিযোগের কথা মতবিনিময় সভায় তুলে ধরেন। তারা এসময় ওয়ারেন্টির ক্ষেত্রে পেইড সিস্টেম চালুর দাবিও উত্থাপন করেন।

আগামী তিন মাসের মধ্যে নতুন ওয়ারেন্টি নীতিমালা প্রণয়নের লক্ষে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল ইসলামকে বিশেষ দায়িত্ব দেয়া হয়।

জহিরুল ইসলাম বলেন, ক্রেতাদের সন্তুষ্টির জন্য প্রচলিত ব্যবস্থা  রাখতে প্রতিষ্ঠানগুলোর প্রচুর ব্যয় করতে হয়। ব্যবসায় নিজেদের ক্ষতি করে কেউ সেবা দিতে চাইবেন না। তাই এমন এমন নীতি প্রণীত হওয়া উচিত যেখানে ওয়ারেন্টি সেবা প্রদানের জন্য ব্যবসায়ীদের বড় ধরনের কোনো ব্যয় হবে না, আবার ক্রেতাও সন্তুষ্ট থাকবেন।

সভায় কম্পিউটার পণ্যের এমআরপি সংক্রান্ত নীতি নির্ধারণের জন্য গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান আব্দুল ফাত্তাহকে বিশেষ দায়িত্ব প্রদান করা হয়েছে।

সভায় বিসিএস পরিচালক মো. শাহীদ-উল-মুনীর ও এস.এম ওয়াহিদুজ্জামান অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ইমরান হোসেন মিলন

আরও পড়ুন: 

*

*

Related posts/