Maintance

ইন্টারনেট স্বাধীনতায় বাংলাদেশের অবস্থান ৩৭

প্রকাশঃ ৫:২৬ পূর্বাহ্ন, অক্টোবর ১০, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৩০ পূর্বাহ্ন, অক্টোবর ১০, ২০১৩

টেক শহর ডেস্ক : ইন্টারনেট ও ডিজিটাল মিডিয়া স্বাধীনতায় বাংলাদেশ ৩৭ তম অবস্থানে রয়েছে। সম্প্রতি গবেষনা প্রতিষ্ঠান ফ্রিডম হাউজ ইনডেক্স এর বিশ্বের ৬০ টি দেশের উপর চালানো একটি জরিপে এই তথ্য উঠে এসেছে। এক্ষেত্রে সরকারিভাবে বিভিন্ন কনটেন্ট, ওয়েবসাইট ব্লক করা, ইন্টারনেট ব্যবহারকারীদের উপর বিভিন্ন প্রতিবন্ধকতা তৈরি করা এসব বিষয় বিবেচনা করা হয়।

জরিপে ১০০ পয়েন্টের মাধ্যমে র‌্যাংকিং বিবেচনা করা হয়। এক্ষেত্রে কম পয়েন্ট পাওয়া দেশগুলো ইন্টারনেট স্বাধীনতায় এগিয়ে রয়েছে। সেই হিসেবে ১০০ পয়েন্টের মধ্যে ৫৯ নম্বর পেয়ে বাংলাদেশ এই অবস্থানে রয়েছে। আর ৬ নম্বর পেয়ে বিশ্বে ইন্টারনেট স্বাধীনতায় শীর্ষে রয়েছে আইসল্যান্ড। দেশটিতে ইন্টারনেট কনটেন্ট ও ইন্টারনেট ব্যবহারকারীদের ক্ষেত্রে কোনো সরকারি হস্তক্ষেপ বা নিষেধাজ্ঞা নেই বললেই চলে। ৯ নম্বর পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইস্তোনিয়া। আর ১৭ নম্বর পেয়ে যুক্তরাষ্ট্র ও জার্মানী যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে। পাশ্ববর্তী দেশ ভারত ৪৭ নম্বর পেয়ে ৩৫ তম অবস্থানে রয়েছে।

internet-freedom_Tech Shohor

Symphony 2018

ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে ইরানের স্বাধীনতা নেই বললেই চলে। ৯১ নম্বর পেয়ে দেশটি সর্বশেষ অবস্থানে রয়েছে। এছাড়া পাকিস্থান, সৌদি আরব, চীন, বাহরাইন, ভিয়েতনাম, সুদানেও ইন্টারনেট স্বাধীনতা নেই বলেই জানানো হয়েছে জরিপে।

জরিপটির পূর্ণাঙ্গ তথ্য এই লিংক থেকে ডাউনলোড করা যাবে।

– ম্যাশেবল অবলম্বনে তুহিন মাহমুদ

*

*

Related posts/