মোবাইল কংগ্রেসে প্রযুক্তি ও পণ্যের চমকের অপেক্ষা

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি উৎসবে মেতেছে ফুটবলের শহর খ্যাত স্পেনের বার্সেলোনা।  সোমবার এ শহরে শুরু হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ মোবাইল সম্মেলন ‘মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস-২০১৪’।

এতে অংশ নিচ্ছে খ্যাতনামা সব প্রযুক্তিভিত্তিক কোম্পানি। ইতোমধ্যে এখানে জড়ো হতে শুরু করেছেন প্রযুক্তিবিদ ও গবেষকসহ প্রযুক্তিপ্রেমীরা।

প্রযুক্তি পণ্য ও মোবাইল ডিভাইসের নিত্য নতুন সমাহারের এ প্রদর্শনী চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ৯৪ হাজার বর্গমিটার জুড়ে সম্মেলন স্থলে বিশ্বের ২২০টি দেশের প্রায় এক হাজার ৭০০ প্রতিষ্ঠান এবার যোগ দিচ্ছে।

mobile_world_congress_techshohor

উৎসব প্রচারণায় পুরো শহরে ছেয়ে গেছে পোস্টার। শহর ছাড়িয়ে আশপাশের এলাকার বিভিন্ন আবাসিক হোটেলও সম্মেলন অতিথি আর দর্শনার্থীদের ভীড় জমেছে।

ইতোমধ্যে স্যামসাং, অ্যাপল, গুগল, নকিয়া যেসব নতুন সব প্রযুক্তি ও ডিভাইস এ সস্মেলনে ঘোষণা দিতে পারে সেগুলো খবর বের হতে শুরু করেছে। সবগুলো কোম্পানি প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ বাজারে টিকে থাকতে দারুণ সব ডিভাইস ও সেবা দেখানোর প্রস্তুতি শেষ করেছে।

এবারের সম্মেলনে বিশ্বের নামীসব মোবাইল সেবাদাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো নতুন পণ্য ও প্রযুক্তি প্রদর্শনের পাশাপাশি পরিকল্পনার ঘোষণা দেবেন। সোশ্যাল ডেভলপমেন্টে মোবাইল সেবার প্রভাব ও গুরুত্ব নিয়ে আলোচনাও থাকবে।

সম্মেলনের সেমিনারগুলোতে সেবার প্রকৃতি, বাধা, সমস্যা, সম্ভাবনা, করণীয় নিয়ে পারস্পরিক গবেষণা ও ভবিষ্যত প্রযুক্তির ধরণ শেয়ার করা হবে।

বিশ্বের বৃহত্তম মোবাইল ট্রেড শো হিসেবে খ্যাত এ সম্মেলনে বাংলাদেশ থেকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি), মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের সংগঠন অ্যামটব, মোবাইল অপারেটরদের প্রতিনিধিরা যোগ দিচ্ছেন।

সম্মেলনে আইবিএমর সিইও ভার্জিনিয়া রমেটি, জিএসএম মহাপরিচালক অ্যানি বোভারত, টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট জন ফ্রেডরিক বাকসাস, ফোর্ড মোটর কোম্পানির প্রেসিডেন্ট (ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকা) স্টিফেন টি ওডেলসহ প্রযুক্তি বিশ্বের সব আইকনরা উপস্থিত থাকছেন।

কংগ্রেসে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। ইন্টারনেট না থাকা এলাকায় ইন্টারনেট সুবিধার প্রয়োজনীয়তা নিয়ে বিস্তারিত উঠে আসবে প্রবন্ধের বিষয়বস্তুতে। এ উপস্থাপনা অনলাইনে সরাসরি সম্প্রচার করা হবে।

– প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট অবলম্বনে

Related posts

*

*

Top