Maintance

মাইক্রোসফট কিনল এআই স্টার্টআপ মালুবা

প্রকাশঃ ৮:০৫ অপরাহ্ন, জানুয়ারি ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:২৮ অপরাহ্ন, জানুয়ারি ১৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বিশ্লেষকদের মতে ভবিষ্যৎ প্রযুক্তি দুনিয়ায় রাজত্ব করবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা(এআই)। এই খাত থেকে আসবে উল্লেখ্যযোগ্য হারে মুনাফা। তাই এখন প্রযুক্তি জায়ান্টগুলোর নজর এই খাতে। সেই ধারায় এগিয়ে থাকতে মাইক্রোসফট এআই স্টার্টআপ মালুবাকে কিনে নিয়েছে।

তবে কি পরিমাণ অর্থের বিনিময়ে এই অধিগ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এই সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করেনি মাইক্রোসফট ও মালুবা।

microsoft-techshohor

Symphony 2018

অর্থ সংক্রান্ত কোনো তথ্য না জানালেও এই অধিগ্রহণ সম্পর্কে মুখ খুলেছেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড রিসার্চ বিভাগের পরিচালক হ্যারি শাম। তিনি জানান, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে আরও মানুষের মত করে চিন্তা করতে কাজ করাবে মাইক্রোসফট। মালুবা’র স্টার্টআপের চিন্তাধারা মাইক্রোসফটের সাথে মিল রয়েছে। তাই মাইক্রোসফট এআই’য়ের আরও উন্নতি সাধনের লক্ষ্যে এই স্টার্টআপ অধিগ্রহণ করছে। আশা করছি পরবর্তী সময়ে গ্রাহকের আরও উন্নত সেবা দিতে পারবে মাইক্রোসফট।

২০১১ সালে মালুবায়ের দুই সহ-প্রতিষ্ঠাতা হলেন কাহির সুলেমান ও স্যাম পাশুপালক। অধিগ্রহণ হলেও প্রতিষ্ঠানটিতে নিজ পদেই থাকবে দুই সহ-প্রতিষ্ঠাতা।

উল্লেখ্য অধিগ্রহণের প্রক্রিয়া মাইক্রোসফটের জন্য নতুন নয়। গত বছর দুই হাজার ৬০০ কোটি ডলারে লিঙ্কডইন কিনে প্রযুক্তি দুনিয়াকে অবাক করে দিয়েছিলো মাইক্রোসফট।

গিকটাইম ডটকম অবলম্বনে তুসিন আহমেদ

*

*

Related posts/