যুক্তরাষ্ট্রের ডাকটিকিটে জবস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রযুক্তি বিশ্বে চমকের যাদুকর হিসাবে পরিচিত স্টিভ জবসকে আরও একবার সম্মান জানানোর সিদ্ধান্ত নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এবার দেশটির ডাকটিকিটে টেক জায়ান্ট অ্যাপলের স্বপ্নদ্রষ্টার ছবি শোভা পাবে।

প্রয়াত স্টিভ জবসের কর্মজীবনের প্রতি শ্রদ্ধা রেখে তাঁকে স্মরণীয় করে রাখতে যুক্তরাষ্ট্রের পোস্টাল সার্ভিস এ উদ্যোগ নিয়েছে। তবে ডাকটিকিটে টেক যাদুকরকে দেখতে অপেক্ষায় থাকতে হবে আগামী বছর পর্যন্ত।

Steve-Job_techshohor

জবসের ছবিযুক্ত ডাকটিকেট ছাড়তে দেশটির সরকারি প্রশাসনে আলোচনা চলছে। ২০১৫ সাল নাগাদ ডাকটিকেটে দেখা মিলবে অনেক নতুন প্রযুক্তি উদ্ভাবনে নেতৃত্ব দানকারী এ ব্যক্তিত্বের।

স্টিভ জবসের জন্ম  ২৪ ফেব্রুয়ারি ১৯৫৫ সালে। যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক তিনি। তাকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েনকে সঙ্গে নিয়ে ১৯৭৬ সালে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন।

অ্যাপল ছাড়াও জবস পিক্সার এ্যানিমেশন স্টুডিওর প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন। সকল চমকের অবসান ঘটিয়ে ভক্তদের কাঁদিয়ে ৫ অক্টোবর ২০১১ সালে তিনি মৃত্যুবরণ করে।

জবসের পাশাপাশি দেশটির সরকার ক্রীড়াবিদ উইল্ট চেমবার্লিন, শিল্পী জিমি হেনড্রিক্স, অভিনেতা ও সংগীতশিল্পী এলভিস প্রিসলি, প্রয়াত মার্কিন রাজনীতিবিদ হারভি বানার্ড মিল্কে ছবি যুক্ত ডাকটিকেট প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ।

Related posts

*

*

Top