নকিয়ার অ্যান্ড্রয়েড চালিত ৩ স্মার্টফোনের অপেক্ষা!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টানা ১২ বছর স্মার্টফোন জগতে শ্রেষ্ঠত্ব ধরে রাখা নকিয়ার সেই দিন আর নেই। এবার হারানো জনপ্রিয়তা পুনরুদ্ধারে নেমেছে কোম্পানিটি। এরই অংশ হিসাবে অ্যান্ড্রয়েডচালিত ফোন বাজারে আনতে যাচ্ছে এ খবর এখন সবার জানা।

বার্সেলোনায় শুরু হতে যাওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নকিয়া ‘এক্স’ নামের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি প্রদর্শন করতে পারে।

একই সঙ্গে আরও দুটি অ্যান্ড্রয়েডচালিত ডিভাইস আনার ঘোষণা দিতে পারে সম্প্রতি মাইক্রোসফটের কাছে মোবাইল ফোন তৈরির বিভাগ বিক্রি করে দেওয়া ফিনিশ কোম্পানিটি।
nokia_techshohor

টেক ডট কিউকিউ ডটকম নামে প্রযুক্তি বিষয়ক চীনের একটি ওয়েবসাইট ই-মেইলে ফাঁস হওয়া তথ্যের ভিত্তিতে নকিয়ার তিনটি স্মার্টফোন আনার খবর প্রকাশ করেছে। প্রথমটির কোডনাম ‘এক্স’ ও দ্বিতীয়টি নাম কোডনাম ‘এক্সএক্স’। তবে তৃতীয় স্মার্টফোনটির কোডনাম জানা যায়নি।

নকিয়ার এক্স কোডনামে স্মার্টফোন হবে দামে সাশ্রয়ী এবং এক্সএক্স হবে হাই কনফিগারেশন সমৃদ্ধ ও বেশি দামের। তবে অপর এক খবরে বলা হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে শুধু এক্স স্মার্টফোনটি উম্মোচন করা হবে। এটি জনপ্রিয়তা পেলে পরের দুটি মডেল দ্রুত বাজারে আনবে নকিয়া। এমনটাই মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, অ্যান্ড্রয়েডচালিত হলেও গুগলের প্রচলিত অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের চেয়ে কিছুটা পার্থক্য থাকবে এক্স মডেলটিতে। এর ইউজার ইন্টারফেস হতে পারে উইন্ডোজ ফোন ৮ এর মতো। এটি অ্যান্ড্রয়েডের সব অ্যাপ্লিকেশন সমর্থন করবে। প্রসেসর হিসেবে ব্যবহার করা হতে পারে ডুয়াল কোর স্ন্যাপ ড্রাগন প্রসেসর। এতে ডুয়াল সিম ব্যবহার করা যাবে। চার ইঞ্চি ডিসপ্লের ফোনটিতে থাকবে চার গিগাবাইট বিল্ট ইন মেমোরি এবং ৫১২ মেগাবাইট র‌্যাম। ইন্ডিয়া

টাইমস অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top