Maintance

এক বছরে স্মার্টফোনে ইন্সটল হয়েছে ১৯২০ কোটি অ্যাপ

প্রকাশঃ ৭:০০ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৪ অপরাহ্ন, জানুয়ারি ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যাপ্লিকেশন ছাড়া স্মার্টফোন অচল। তাই তো অ্যাপ্লিকেশনের চাহিদা বেশি। ফোনে নিত্য নতুন অ্যাপ্লিকেশন ইন্সটল করে পরখ করে নিতে পছন্দ করেন ব্যবহারকারীরা। জনপ্রিয়তার হাত ধরে গেলো বছর অ্যাপল ও গুগলের মোবাইল অ্যাপ্লিকেশন প্লাটফর্ম থেকে ৮ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার আয় হয়েছে। সব মিলিয়ে ২০১৬ সালে ১৯২০ কোটি অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ফোনে ইন্সটল করা হয়েছিলো।

গেলো বছর আইফোন থেকে তুলনামূলকভাবে কম মুনাফা অর্জন করছে। ২০১৭ সালে আইফোন বাজারে আনার পরে প্রথমবারের মত মুনাফা কমেছে প্রতিষ্ঠানটির। তবে অ্যাপস্টোরের আয় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

অ্যাপল ইনসাইডারের তথ্যমতে, ২০১৫ সালের তুলনায় ২০১৬ সাথে অ্যাপস্টোরে আয় ৬০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

o-TEEN-GIRL-USING-SMARTPHONE-facebook

অ্যাপস্টোরের আয়ের দিক দিয়ে শীর্ষে রয়েছে বিভিন্ন ভিডিও ও অডিও স্টিমিং সার্ভিসগুলো। তালিকায় সেরা পাঁচে রয়েছে স্পোটিফাই, নেটফিক্স, লাইন, এইচবিও নাও ও টিন্ডার।

এদিকে অ্যালফাবেটের গুগল প্লেস্টোরে আয় হয়েছে ৩৩০ কোটি মার্কিন ডলার। যা ২০১৫ সালের তুলনায় ৮২ শতাংশ বেশি। আয়ের দিক দিয়ে শীর্ষে রয়েছে লাইন, টিন্ডার, প্যানডোরা, এইচবিও নাও ও লাইন ম্যানগা।

এই থেকে বোঝা যাচ্ছে অ্যাপ্লিকেশনের বাজার চাঙ্গা ছিলো গেলো বছর। সেই ধারাবাহিকতায় চলতি বছরও অ্যাপ্লিকেশনের বাজার থেকে আয় বেশি হবে বলে ধারণা প্রযুক্তি বিশ্লেষকদের।

ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন: 

*

*

Related posts/