Maintance

হ্যাকিং কোম্পানি যখন হ্যাকিংয়ের শিকার!

প্রকাশঃ ১০:২৭ অপরাহ্ন, জানুয়ারি ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৭ অপরাহ্ন, জানুয়ারি ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেলিব্রাইট, ইজরাইলের প্রসিদ্ধ হ্যাকিং কোম্পানি। প্রতিষ্ঠানটি সরকার ও আইন প্রয়োগকারী সংস্থার জন্য ডেটা এক্সট্রাক্ট ও ফোন হ্যাকিংয়ে বিশেষায়িত প্রতিষ্ঠান। আর এই কোম্পানিই হ্যাকিংয়ের শিকার হয়েছে!

কোম্পানির স্টোরেজ থেকে ৯০০ গিগাবাইট ডেটা হ্যাকাররা হাতিয়ে নিয়েছে। স্বয়ং প্রতিষ্ঠানটিই বিষয়টি স্বীকার করেছে।

এফবিআইয়ের সাথে যুক্ত হয়ে সান বার্নাদিনোর হত্যাকারী সৈয়দ রিজওয়ান ফারুকের আইফোন হ্যাকিংয়ের চেষ্টায় সেলিব্রাইটের নাম বিশ্বব্যাপী ছড়িয়ে যায়। কোম্পানিটির নিজস্ব পণ্য একটি ডিভাইস যা ইউনিভার্সাল ফরেনসিক এক্সট্রাকশন ডিভাইস (ইউএফইডি) লকড মোবাইল ফোনের ডেটা বের করতে পারে।

cellebrite-ufed-TechShohor

Symphony 2018

সংবাদ মাধ্যম মাদারবোর্ড জানিয়েছে, কোম্পানি মাই.সেলিব্রাইট ডোমেইনের বিভিন্ন ডেটা, ওয়েবসাইটের ব্যবহারকারীদের সেকশন, হ্যাকড হওয়া ফোনের বিভিন্ন প্রমান ও সাইটের প্রবেশের জন্য ইউজার নেইম ও পাসওয়ার্ড হাতিয়ে নিয়েছে হ্যাকাররা।

বিষয়টির সত্যতা স্বীকার করে সেলিব্রাইট এ বিষয়ে তদন্ত চলছে বলে জানিয়েছে। তাদের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুরি হওয়া তথ্যগুলো একটি পুরাতন অ্যাকাউন্ট ডেটাবেজ থেকে নিয়েছে হ্যাকাররা। মূলত যারা নতুন সিস্টেমে আপগ্রেড হয়নি তাদের সাধারণ তথ্যগুলোই এখানে রয়েছে। যেসব গ্রাহকের তথ্য রয়েছে তাদের সাথে যোগাযোগ করা হচ্ছে এবং পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়েছে।

চুরি হওয়া তথ্য থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের পাশাপাশি কোম্পানিটি রাশিয়া, তুর্কিং ও সংযুক্ত আরব আমিরাত সরকারের সাথেও কাজ করেছে।

ফোন এরিনা অবলম্বনে রুদ্র মাহমুদ

*

*

Related posts/