Maintance

স্পটিফাইয়ে যাবেন ওবামা?

প্রকাশঃ ১:০৮ অপরাহ্ন, জানুয়ারি ১২, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:০৮ অপরাহ্ন, জানুয়ারি ১২, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রেসিডেন্টের মেয়াদ শেষর পর ওবামা কোনো চাকরি করবেন কিনা বা কি করতে যাচ্ছেন তা নিয়ে নানা ধরনের গুঞ্জন এখন চারিদিকে। তবে তিনি কোথাও চাকরি করবেন কিনা তা এখনো জানা না গেলেও মিউজিক স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠান স্পটিফাই নতুন একটি পদই সৃষ্টি করে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে বলে জানাচ্ছে বিবিসি।

এর আগে একবার মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা কৌতুক করে বলেছিলেন, হোয়াইট হাউস ছাড়ার পর তিনি স্পটিফাই তে চাকরি করবেন বলে আশা করছেন। তার এ কথা শুনেই মিউজিক স্ট্রিমিং সেবাদাতা প্রতিষ্ঠানটি তাদের ক্যারিয়ার পাতায় নতুন পদ ‘প্রেসিডেন্ট অফ প্লেলিস্টস’ এর জন্য এই নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে।

Barak Obama Capturing picture-TechShohor
নতুন এই নিয়োগ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রার্থীকে অবশ্যই ‘মর্যাদাসম্পন্ন’ জাতিকে চালানোর আট বছরের অভিজ্ঞতা থাকতে হবে।’ তা ছাড়াও প্রার্থীকে ‘বন্ধুসুলভ আর ভাল ব্যবহারের হতে হবে। আর থাকতে হবে নোবেল শান্তি পুরস্কার।’

স্পটিফাই নির্বাহী ডেনিয়েল এক টুইটারে এই বিজ্ঞাপন যুক্ত করে লিখেন, আমি শুনেছি আপনি স্পটইফাইইয়ের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন। আপনি কি এটা দেখেছেন?

এই পোস্টে বারাক ওবামার নাম উল্লেখ করা না হলেও, স্পটিফাই সম্পর্কে ওবামার বহুল ব্যবহৃত বাক্য ‘আশাপূর্ণ আর পরিবর্তনের জন্য সবসময় উন্মুক্ত’ এতে উল্লেখ করা হয়।

‘আপনাকে কী করতে হবে’- এই বিভাগে বলা হয়, প্রার্থীকে নতুন প্লেলিস্ট ধারণা চিহ্নিত করতে হবে ‘এমন এক প্লেলিস্ট, যা আপনার বন্ধুদের মধ্যে বন্ধন সুদৃঢ় করবে, পুরো জাতিকে উদ্দীপিত করবে যার প্রতিফলন হিসেবে আপনার পরিচয় বহন করবে।’

‘কখনও কি আপনার জন্মদিনের উৎসবে লামার গান করেছে?’ এতে জিজ্ঞেস করা হয়। ‘আমরা তা -ও শুনতে চাই।’

লামার বারাক ওবামার ৫৫তম জন্মদিনে যোগ দিয়েছিলেন এবং ওবামা তাকে প্রিয় র‍্যাপার বলে উল্লেখ করেন।

নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইংগিত করে বিজ্ঞাপনে বলা হয়, প্রেসিডেন্ট অফ প্লেলিস্ট-কে অবশ্যই ‘দৈনিক ব্রিফিংয়ে অংশ নিতে হবে’ আর ‘নিজস্ব বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে প্লেলিস্টের কার্যকারিতা সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করতে হবে।’

২০১৫ সাল থেকে ওবামা তার প্রিয় মিউজিকের প্লেলিস্ট স্পটিফাইয়ের সঙ্গে শেয়ার করছেন। তার প্লেলিস্টে আছে নিনা সিমওয়ান আর বব মার্লের ট্র্যাকসহ ২০১৫ সালের ক্রিসমাসে আসা মারিয়াহ ক্যারি-এর সাড়া জাগানো গান ‘অল আই ওয়ান্ট ফর ক্রিসমাস ইজ ইউ’।

বিবিসি ও বিডিনিউজ২৪ অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*