উইন্ডোজ ৮.১ এর ফি কমছে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের বাজারে আসল উইন্ডোজ অপারেটিং সিস্টেম কিনে ব্যবহারের প্রবণতা কম। উচ্চ হারের ফি এর মূল কারণ। তবে যারা কিনে ব্যবহার করতে চান তাদের জন্য সুখবর নিয়ে হাজির হয়েছে এটির নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট।

সফটওয়্যার জায়ান্টটি উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের লাইসেন্স ফি পিসি নির্মাতা কোম্পানিগুলোর জন্য ৭০ শতাংশ কমানোর পরিকল্পনা করছে।

গুগলের ক্রোমবুক এবং ট্যাবলেটের সঙ্গে পাল্লা দিয়ে জনপ্রিয়তা ধরে রাখতে এ পদক্ষেপ নিয়েছে কোম্পানিটি।

windows 8.1_techshohor

বর্তমানে পিসি নির্মাতা কোম্পানিগুলো উইন্ডোজ ৮.১ এর জন্য ৫০ ডলার লাইসেন্স ফ্রি প্রদান করছে। মূল্য হ্রাস করা হলে এ ফ্রি কমে মাত্র ১৫ ডলারে নেমে আসবে।

তবে যেসব উইন্ডোজ ডিভাইস ২৫০ ডলারের নিচে বিক্রি করা হবে, শুধু সেগুলোর জন্য লাইসেন্স ফ্রি কমানোর সিদ্ধান্ত নিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

২০১২ সালে বাজারে আসা উইন্ডোজ ৮ লাইসেন্স প্রথম ছয় মাসে বিক্রি হয় ১০০ মিলিয়ন। সম্প্রতি ২০০ মিলিয়নের মাইলফলক অতিক্রম করেছে করায় খুশি মাইক্রোসফট। তবে লাইসেন্স ফ্রি কমানো হলে বিক্রি আরও বাড়বে আশা করছে কর্তৃপক্ষ।

এর আগে পিসি নির্মাতা কোম্পানিগুলোকে উইন্ডোজ ফোন ওএস এবং উইন্ডোজ আরটি অপারেটিং সিস্টেম বিনামূল্যে সরবরাহ করার পরিকল্পনা করেছিল মাইক্রোসফট।

উইন্ডোজ ৮ চালুর পর এটির স্টার্ট মেন্যু, শাট ডাউন বাটন, অ্যাপ স্ন্যাপিং, বুট টু ডেস্কটপ ইত্যাদি বাগ সমাধান করে গত বছরের শেষ দিকে উইন্ডোজ ৮.১ আনে মাইক্রোসফট।

আর এটির আরও উন্নত সংস্করণ উইন্ডোজ ৮.১ আপডেট ১ চলতি বছর এপ্রিলে উম্মুক্ত করা হতে পারে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর বের হয়েছে।

ব্লুমবার্গ অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top