Maintance

ফেইসবুক ভিডিও থেকেও হবে আয়

প্রকাশঃ ৫:৪৬ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৬ অপরাহ্ন, জানুয়ারি ১১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকে ভিডিও আপলোড করেও টাকা আয় করা যাবে। এমনই কার্যক্রম হাতে নিতে যাচ্ছে কর্তৃপক্ষ। এই কার্যক্রমে আপলোড করা ভিডিওর মাঝে বিজ্ঞাপন দেখাবে ফেইসবুক। আর সেই বিজ্ঞাপন থেকেই আয় হবে ব্যবহারকারীদের।

এখনো এটি বাস্তবায়ন করেনি ফেইসবুক। তবে এর একটি পরীক্ষা ইতোমধ্যেই চালিয়েছে সামাজিক মাধ্যমের এই জায়ান্ট।

বিশ্লেষকরা বলছেন, প্রথমাবস্থায় এটি শুধুমাত্র প্রফেশনাল ভিডিও আপলোড করে এমন ব্যক্তিদের জন্যই উন্মুক্ত হবে।

Facebook-Vedio-content-Techshohor

যদিও ভিডিও শুরু আগেই বিজ্ঞাপন দেখানোর কথা অনেক আগে থেকেই ভাবছিল এই সামাজিক মাধ্যমটি। কিন্তু তা এখনো চালু করা সম্ভব হয়নি।

ভিডিও থেকে আসা লভ্যাংশের ৫৫ শতাংশ পাবে পাবলিশাররা। আর বাকিটা রেখে দেবে ফেইসবুক কর্তৃপক্ষ। এমনই কথা জানিয়েছে একটি প্রযুক্তি সাইট।

বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট এর এলনি মারুলি বলেন, এখনকার সময়ে বিজ্ঞাপনদাতারা ভিডিও বিজ্ঞাপনে বেশি আগ্রহী।

তবে বিজ্ঞাপনটি যদি টিভি বিজ্ঞাপনের চেয়ে কম হয় তাহলে ব্যবহারকারীরা খুব একটা বিরক্ত হবে বলেও তিনি মনে করেন না।

আর ভিডিও থেকে যদিত ফেইসবুক তাদের আয়ের পরিমাণ বাড়াতে চায় তাহলে অবশ্যই তাদের আরও বেশি পরিমাণে ভিডিও কনটেন্ট বিনিয়োগ করতে হবে বলেও মতামত দেন অনেকে। কারণ হিসেবে অনেকেই বলছেন, বর্তমান প্ল্যাটফর্মে আরো বেশি বিজ্ঞাপন দেখানোর মতো আর জায়গা খালি নেই। ফলে চলতি বছরই মার্জিনাল রেভিনিউ কমে যাওয়ার আশঙ্কা করছেন তারা।

তবে ফেসবুকের ভিডিও কনটেন্ট নিয়ে এখনো সমস্যা আছে। এমনকি তাদের ভিডিও দেখার পরিসংখ্যানেও অসঙ্গতি আছে। গত বছর তারা স্বীকার করেছে ভিডিও দেখার পরিসংখ্যানের ৮০ শতাংশই ছিল অতিরিক্ত অনুমান। অর্থাৎ কোনো ভিডিও’র ভিউ ১০০ দেখালে প্রকৃতপক্ষে ভিডিওটি দেখা হয়েছে ২০ বার! অটো প্লে ফিচারটি চালু করার কারণেই এমনকি হয়েছে বলে ধারণা করা হয়।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*