বিজ্ঞান-প্রযুক্তি ক্লাসের রেকর্ড গড়ল বাংলাদেশ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও প্রযুক্তি ক্লাসের রেকর্ড গড়েছে বাংলাদেশ। তিন হাজার ২০০ শিক্ষার্থীর অংশগ্রহণে কিশোরগঞ্জের কুলিয়ার চর উপজেলায় বিশ্বের সবচেয়ে বড় বিজ্ঞান ও প্রযুক্তির ক্লাসটি নেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শিক্ষক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

বুধবার সকালে গিনেজ বুক অব ওয়ার্ল্ডে নাম লেখানোর জন্য এমন একটি ক্লাসের আয়োজন করে কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. উর্মি বিন সালাম।

Kulierchar-world record-Techshohor

ছবি : চ্যানেল আই

অধ্যাপক জাফর ইকবাল প্রথমে শিক্ষার্থীদের তড়িৎ-চৌম্বকত্ব নিয়ে ব্যবহারিক ক্লাস নেন। ক্লাসে শিক্ষার্থীদের ব্যাটারি দিয়ে একটি তড়িৎ চুম্বক বানানো শেখানো হয়। পরে তা দিয়ে কয়েকটি বস্তুকে চৌম্বকত্বের ভিত্তিতে গ্রুপে ভাগ করা হয়। এরপর তারা তাদের চৌম্বক দিয়ে একটা কম্পাস বানায়।

জাফর ইকবাল এরপর তথ্যপ্রযুক্তির ক্লাস নেন। সেখানে তিনি কিভাবে ই-মেইল চালাচালি হয় সেটা দেখান। আর প্রধান অতিথি তথ্যপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং বিশেষ অতিথি বিসিবি সভাপতি ও সংসদ সদস্য নাজমুল হাসান পাপনের কাছে ইমেইল পাঠানো শেখান।

ক্লাস শেষে শিক্ষার্থীেদর উদ্দেশে বক্তব্য দেন জুনাইদ আহমেদ পলক এবং নাজমুল হাসান পাপন।

রেকর্ড গড়া ক্লাসের সময় কুলিয়াচর উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্বেচ্ছাসেবী সংগঠন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, জেলা প্রসাশনের কর্মকর্তাসহ অনেকেই উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ১২ আগস্ট এই রেকর্ডটি করেছে অস্ট্রেলিয়া। সেখানে পঞ্চম থেকে দশম শ্রেণীর শিক্ষার্থীরা মিলিয়ে মোট দুই হাজার ৮৯৫ জন পরীক্ষায় অংশ নেয়।

অস্ট্রেলিয়ায় পরীক্ষাটি পরিচালনা করেন শিক্ষক এন ব্র্যান্ট। তিনি পেপারক্লিপের সাহায্য শিক্ষার্থীদের সামনে চৌম্বক ক্ষেত্র কেমন করে কাজ করে তা তুলে ধরেন। এর আগের রেকর্ডটি করেছিল দক্ষিণ আফ্রিকার ডারবানে দুই হাজার ১০২ জন শিক্ষার্থী মিলে।

ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top