ইয়াহু হল আলতাবা

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এখন ইয়াহুকে মৃত বা অতীত একটি নাম বা ইতিহাস বললে ভুল হবে না। কারণ এখন আর ইয়াহু নামে আগের সেই জায়ান্ট আর থাকছে না। এর নতুন নাম হয়ে যাচ্ছে আলতাবা ইনকর্পোরেট।

তবে এ জন্য অপেক্ষা করতে হবে আরও কিছু দিন। মূলত ভেরাইজন ইনকর্পোরেটের সঙ্গে ইয়াহু বিক্রির চুক্তির কার্যক্রম শেষ হওয়ার পরেই এর নাম হয়ে যাবে আলতাবা। যে প্রক্রিয়াটি এখ সর্বশেষ অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন ইয়াহুর প্রধান নির্বাহী ম্যারিশা মেয়ার। তিনি ইয়াহুর পরিচালনা বোর্ড থেকেও সরে দাঁড়াচ্ছেন।

yahoo-techshohor

ইয়াহু মূলত তাদের মূল ব্যবসা ইন্টারনেট, ডিজিটাল বিজ্ঞাপন, ইমেইল ও মিডিয়া ভেরাইজনের কাছে ৪৮৩ কোটি মার্কিন ডলারে বিক্রি করে দিয়েছে।

এর আগে গত দুবছরে ইয়াহু বড় দুটি হ্যাকের শিকার হয়েছে। যেখানে একসময় পাঁচ কোটি গ্রাহকের তথ্য হাতিয়ে নেয়। পরে গত বছরের শেষের দিকে প্রায় এক বিলিয়ন গ্রাহকের তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা।

তবে ভেরাইজন কর্তপক্ষ বলছে তারা এই হ্যাকিংয়ের ঘটনা তদন্ত করে দেখবে।

আর চুক্তির কার্যক্রম শেষ হওয়ার পরে আরও পাঁচ পরিচালক বোর্ড থেকে সরে দাঁড়াবে বলেও জানায় কর্তৃপক্ষ। তবে যেসব পরিচালক থেকে যাচ্ছেন তারা মূলত আলতাবা কোম্পানির হোল্ডিং প্রতিষ্ঠান। যার মধ্যে রয়েছে চীনের ই-কমার্স প্রতিষ্ঠান আলীবাবার ১৫ শতাংশ শেয়ার, আর ইয়াহু জাপানের ৩৫ দশমিক পাঁচ শতাংশ শেয়ার।

নতুন এই কোম্পানির বোর্ড চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিচ্ছেন এরিক ব্রান্ডিট।

রয়টার্স অবলম্বনে ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top