Maintance

১০ বছরে আইফোন

প্রকাশঃ ২:২২ অপরাহ্ন, জানুয়ারি ১০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২২ অপরাহ্ন, জানুয়ারি ১০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১০ বছরে কতটা পরিবর্তন হয়েছে অ্যাপলের আইফোন তা এর ব্যবহারকারী ও ফিচার দেখেই বোঝা যায়। তবে অপারেটিং সিস্টেমে কোনো পরিবর্তন না এনে যেভাবে দিনকে দিন গ্রাহকপ্রিয়তা পাচ্ছে ডিভাইসটি তাতে ভবিষৎ শুভক্ষণই দেখেন কর্মকর্তারা।

যদিও ১০ বছর পর এসে প্রথমবারের মতো আইফোন বিক্রিতে ধ্বস নেমেছে। ২০১৫ সালের তুলনায় কমে গেছে ২০১৬ সালের বিক্রি। প্রায় ১০ কোটি ইউনিট আইফোন বিক্রি কমেছে গত বছর।

এখন থেকে দশ বছর আগে বাজারে আসে অ্যাপলের প্রথম আইফোন। যখন এর প্রতিষ্ঠাতা স্টিভ জবস প্রথম পর্দায় টাচ ডিসপ্লে নিয়ে হাজির হন। বদলে যেতে থাকে স্মার্টফোনের ধারণা। আইফোন হয়ে ওঠে প্রতীক।

iphone-8-renders-techshohor

তখন অবশ্য কিবোর্ড প্যাডে বাজার দাপিয়ে বেড়াচ্ছিল ব্ল্যাকবেরি ফোন। কিন্তু জবসের আইফোন আসার পর এর জনপ্রিয়তা তুঙ্গে ওঠে।

ঠিক দশ বছর পরে অ্যাপল ঘোষণা দিয়েছে তারা চলতি বছরেই বাজারে আনছে আইফোন ৮।

আইফোনের দশম বর্সে এসে এর প্রধান নির্বাহী টিম কুক বলছেন, তারা আইফোনের মাধ্যমে একটা মানদণ্ড দাঁড় করাচ্ছেন। তবে সেরাটা এখনো আসতে বাঁকি আছ বলেও জানান তিনি।

দশ বছরে এসে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা এই পথচলার সময় ১০৩ কোটি ৪০ লাখের বেশি ইউনিট আইফোন বিক্রি করেছে।

২০০৭ সালের ৯ জানুয়ারি আইফোনের ঘোষণা এলেও এটি বিক্রি শুরু হয় ২৯ জুন থেকে। প্রথম আইফোনে ছিল টাচস্ক্রিন সুবিধার সাড়ে তিন ইঞ্চি মাপের ডিসপ্লের। আর সেবছর ৬১ লাখ ইউনিট ফোন বিক্রি করে অ্যাপল।

২০০৮ সাল থেকে আইফোন বিক্রি বাড়তে থাকে। আইফোন থ্রিজি বাজারে আসার প্রথম সপ্তাহে ১০ লাখ ইউনিট বিক্রি হয়। ওই সময় জিপিএস সুবিধা, অ্যাপ স্টোর ও থার্ড পার্টি অ্যাপ্লিকেশন সুবিধা আনে অ্যাপল। অ্যাপলের সর্বশেষ আইফোন হচ্ছে আইফোন ৭ ও ৭ প্লাস, যা গত বছর বাজারে আসে।

২০০৮ সালে এক কোটি ১৬ লাখ , ২০০৯ সালে দুই কোটি সাত লাখ , ২০১০ সালে তিন কোটি ৯৯ লাখ , ২০১১ সালে সাত কোটি ২৩ লাখ , ২০১২ সালে ১২ কোটি ৫০ লাখ , ২০১৩ সালে ১৫ কোটি এবং ২০১৪ সালে ১৬ কোটি ৯২ লাখ ইউনিট আইফোন বিক্রি হয়েছে।

তবে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রের বরাতে বলছে, আইফোন ৮ হবে সবচেয়ে আকর্ষণীয়। যাতে ব্যবহার করা হতে পারে ওএলইডি ডিসপ্লে। থাকবে সম্পূর্ণ কাঁচের তৈরি কাঠামো।

এছাড়াও আইফোন ৮ এ দেখা মেলবে নতুন নতুন বেশকিছু ফিচারের। থাকব উন্নত সব সফটওয়্যার। তবে এবারই প্রথমবারের মতো দেখা পাওয়া যেতে পারে কৃত্তিম বুদ্ধিমত্তার প্রয়োগের‍।

আইফোনের কিছু জানা অজানা

২০০৭ সালের ৯ জানুয়ারি বাজোরে আসা প্রথম কোনো টাচ স্ক্রিন ফোন আইফোন।

 অ্যাপলের যে পরিমাণ রাজস্ব আসে তার প্রায় ৬০ শতাংশ আসে আইফোন থেকে।

একটি আইফোন তৈরিতে অ্যাপলের গড়ে খরচ হয় ২২৫ মার্কিন ডলার।

আইফোন ব্যবহারকারীরা প্রায় দুই দশমিক দুই বিলিয়ল অ্যাপ বেশি পছন্দ করে।

আইফোন ব্যবহারকারীরা দৈনিক গড়ে ৮৮ বাচ তাদের স্মার্টফোন স্ক্রিনে চোখ রাখেন।

২০২৭ সালের মার্কিন যুক্তরাষ্ট্রে যে পরিমাণ অনলাইনে কেনাকাটা হয়েছে তার অধিকাংশ হয়েছে আইফোনের মাধ্যমে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/