সোনালী ব্যাংকের আড়াই লাখ ডলার হ্যাক

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাষ্ট্রায়ত্ব সোনালী ব্যাংকের আড়াই লাখ ডলার হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। হ্যাকিংয়ের মাধ্যমে সার্ভারে ঢুকে পাসওয়ার্ড চুরি করে বিপুল এ অর্থ বিদেশের একটি একাউন্টে সরিয়ে নিয়েছে তারা।

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রার এর পরিমাণ দুই কোটি টাকার কাছাকাছি।

গত বছর সেপ্টেম্বর-অক্টোবরের দিকে দেশের সর্ববৃহৎ ব্যাংকটির রাজধানীর শিল্পভবনে অবস্থিত কর্পোরেট শাখায় এ ঘটনা ঘটে।

Sonali-Bank_techshohor

হ্যাকাররা ব্যাংকের সুইফট কোডের পাসওয়ার্ড হাতিয়ে নিয়ে একটি শাখা থেকে সোয়া দুই লাখ ডলারের পেমেন্ট তুরস্কের একটি ব্যাংক হিসাবে স্থানান্তর করে নিয়ে যায়।

জানা গেছে, হ্যাকের ঘ্টনার পর সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে দেশি হ্যাকার বা বিদেশি কোনো গোষ্ঠী এ ঘটনার সঙ্গে জড়িত ছিল কি না তা জানা যায়নি। এমনকিট এখন পর্যন্ত অর্থ উদ্ধার করা যায়নি।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সোনালী ব্যাংক লিমিটেডের বার্ষিক সম্মেলনে এ তথ্য জানান অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ড. এম আসলাম আলম।

ব্যাংকটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এইচ এম হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ড. আসলাম জানান, রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির ব্যবস্থাপনার ক্ষেত্রে দুর্বলতার কথা উল্লেখ করতে গিয়ে ২০১৩ সালের মাঝামাঝি সময়ে সোনালী ব্যাংকের সার্ভার হতে পাসওয়ার্ড হ্যাক হয়ে বড় অংকের ডলার লুটের এ ঘটনার কথা উল্লেখ করেন।

সচিব বলেন, সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে টাকা চুরি এবং কিশোরগঞ্জে সাম্প্রতিক ব্যাংক ডাকাতির পরিপ্রেক্ষিতে আর্থিক প্রতিষ্ঠানগুলোতে নিরাপত্তা জোরদার করা আবশ্যক হয়ে দাঁড়িয়েছে।

Related posts

*

*

Top