নোকিয়ার কমদামের স্মার্টফোন ই১!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিনিশ প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল অবশেষে নোকিয়া ব্র্যান্ডের দুটি স্মার্টফোন উন্মোচন করতে যাচ্ছে। সঠিক তারিখ না জানালেও চলতি মাসে বা ফেব্রুয়ারিতেই সেগুলো বাজারে ছাড়বে প্রতিষ্ঠানটি। শুরুতেই ছাড়া হবে ফিলিপাইনে।

এতোদিন নোকিয়ার ফোন দুটি নিয়ে নানা ধরনের তথ্যই জানা গেছে। যার সবই গুঞ্জন ছিল। তবে এবার নোকিয়া ই১ স্পেকস মডেলের স্মার্টফোন সম্পর্কে কিছু তথ্য ফাঁস হয়েছে।

এতোদিন প্রযুক্তি বিশ্বে গুঞ্জন ছিল যে নোকিয়া স্মার্টফোন আনতে যাচ্ছে যা হতে পারে উচ্চ দামের। একই সঙ্গে মধ্যম দামের কিছু স্মার্টফোনও আনার কথা শোনা যাচ্ছিল।

Nokia
কিন্তু সর্বশেষ একটি প্রত্রিকার বরাতে যেসব তথ্য জানা গেছে তা অন্তত শতভাগ না হলেও তার কাছাকাছি বিশ্বাস করা যায়। সে থেকে বলা হচ্ছে নোকিয়া ই১ স্পেকস ফোনটি হবে কমদামী।

এর আগে যেসব গুজব ছড়িয়েছিল তা থেকে বলা হচ্ছিল যে এই ফোনটি হবে ১৫০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ১২ হাজার টাকা। তবে এর চেয়েও কমদান হবে ডিভাইসটির এমনই আভাস দিচ্ছে অনেকেই।

ফাঁস হওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, ই১ ডিভাইসটিতে থাকছে ৫.২ বা ৫.৩ ইঞ্চির ডিসপ্লে। যার রেজুলেশন হচ্ছে ৭২০ পিক্সেল।

১ দশমিক ৪ গিগাহার্জের কোয়াডকোর স্ন্যাপড্রাগন ৪২৫ প্রসেসর, ৩০৮ অ্যাড্রেনো গ্রাফিক্স প্রসেসিং ইউনিট রয়েছে। রয়েছে দুই গিগাবাইট র‍্যাম।

এছাড়াও ফোনটিতে ১৬ জিবির ইন্টারনাল মেমোরি রয়েছে। আর পিছনে ভালো মানের ছবি তোলার জন্য দেওয়া হয়েছে ১৩ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা। আছে পাঁচ মেগাপিক্সেলের ফন্ট ক্যামেরা।

বেশিরভাগ সম্ভাবনা হিসেবে বলা হচ্ছে এতে থাকবে অ্যান্ড্রয়েড নোগাট ৭ অপারেটিং সিস্টেম।

এইচএমডি বলছে তারা খুব শিগগিরই তাদের ফোনের স্পেসিফিকেশন সম্পর্কে একটি পোর্টফলিও তৈরি করে সবাইকে জানান দেবে।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে নোকিয়া তাদের প্রথম স্মার্টফোন ডি১ এবং ই১ এর ঘোষণা দেবে। একই সঙ্গে তারা ফেব্রুয়ারিতেই এটির বিক্রি শুরু করবে।

ফোন এরিনা অবলম্বনে ইমরান হোসেন মিলন

Related posts

*

*

Top